তাজরীন অগ্নিকাণ্ডের ৯ বছর আজ: শেষ হয়নি মামলার বিচারকাজ

আগের সংবাদ

মেসি-রোনালদোর সঙ্গে ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে সালাহ

পরের সংবাদ

স্কুলে ভর্তির আবেদন শুরু বৃহস্পতিবার

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ৮:৪৫ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ৮:৪৫ পূর্বাহ্ণ

আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির অনলাইনে আবেদন গ্রহণ আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। চলতি বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি হবে ১৫ ডিসেম্বর। আর বেসরকারি স্কুলের লটারি ১৯ ডিসেম্বর। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির নিয়ম ও আবেদন প্রক্রিয়া তুলে ধরে আলাদা আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, করোনার কারণে গত বছরের মতো এ বছর বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু অনলাইনে (https://gsa.teletalk.com.bd) আবেদন করা যাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, আগামী শিক্ষাবর্ষে স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স ৬ বছরের বেশি হতে হবে। জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বয়স নির্ধারণ করা হয়েছে।

সরকারি স্কুলে ভর্তির আবেদন প্রক্রিয়া : সরকারি স্কুলে ভর্তির আবেদন নিয়ে অধিদপ্তরের জারি করা সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীসহ সারাদেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় হতে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন ফরম শুধু অনলাইনে (http://esa.teletalk.com.bd) পাওয়া যাবে। অনলাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া ২৫ নভেম্বর সকাল ১১টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে। ভর্তির আবেদন ফি ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরিশোধ করা যাবে।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এ ছাড়াও সারাদেশে আবেদনকারীরা আবেদনে প্রতিষ্ঠান নির্বাচনে থানাভিত্তিক শিক্ষা নির্বাচন করতে পারবে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়