শীতে বেড়াতে গেলে অবশ্যই যা সঙ্গে নেবেন

আগের সংবাদ

জনগণের কাছে ভোট চাওয়ার মুখ বিএনপির নেই: কাদের

পরের সংবাদ

শেখ হাসিনার হাত ধরে দেশ সব সূচকে এগিয়ে: রাষ্ট্রপতি

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ৩:৫৫ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ৪:০৬ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন দেশ, একটি ভূখণ্ড, জাতীয় পতাকা দিয়ে গিয়েছেন। কিন্তু তিনি যখন একটি যুদ্ধ বিধস্ত দেশকে গড়ে তোলার চেষ্টা করছিলেন তখন ১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বাধীনতা বিরোধীরা, ঘাতকরা তাকেসহ তার পরিবারের সদস্যসহ অনেককে হত্যা করে। দেশকে পিছিয়ে দেয়। কিন্তু বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার হাত ধরে দেশ আজ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আর তথাকথিত তলাবিহীন ঝুড়ি নেই। জাতিসংঘের তিনটি সূচকে দেয়া টার্গেটের চেয়ে বাংলাদেশ আজ অনেকাংশে এগিয়ে রয়েছ। প্রতিবেশী অনেক দেশের থেকে বাংলাদেশ আজ এগিয়ে রয়েছে।

তিনি তার ভাষণে বলেন, দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। দুর্নীতি দমন কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন এবং তথ্য কমিশন সক্রিয়ভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধীদের বিচারসহ চাঞ্চল্যকর অন্যান্য মামলার রায় দ্রুত নিষ্পত্তি করে আইনের শাসন প্রতিষ্ঠা করা হয়েছে।

রাষ্ট্রপতি বলেন, তবে জিডিপিতে আমরা কিছটা পিছিয়ে আছি। চতুর্থ শিল্প বিপ্লবকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। আমাদের কৃষি শিল্পসহ সব দিকে উন্নয়ন ঘটাতে হবে, জিডিপি ৯ শতাংশে উন্নীত করতে হবে।

বুধবার (২৪ নভেম্বর) জাতীয় সংসদে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেয়া স্মারক বক্তৃতায় এসব কথা বলেন তিনি। এর আগে বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীরর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

রাষ্ট্রপতি বলেন, দুর্নীতি, মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস ও উগ্রবাদ এবং সাম্প্রদায়িকতা প্রতিরোধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে দেশে স্বস্তি বিরাজ করছে। যা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে। সুশাসনের উদ্দেশ্যে প্রতিটি সরকারি প্রতিষ্ঠানকে স্বচ্ছতা ও জবাবদিহির আওতায় আনার লক্ষ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, সিটিজেনস চার্টার এবং শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন করা হচ্ছে। সুশাসন প্রতিষ্ঠায় দলমত নির্বিশেষে রাজনৈতিক নেতা, সুশীল সমাজ এবং অংশীজনদের সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়