নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

নটরডেম কলেজ শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে সড়ক অবরোধ

পরের সংবাদ

ফাইজারের আরও ১৮ লাখ টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ৪:১৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ৪:১৪ অপরাহ্ণ

আরও ১৮ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার হিসেবে দিয়েছে যুক্তরাষ্ট্র। এনিয়ে দেশটি ১ কোটি ৬৮ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের জাতীয় কভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালনা ও মহামারি মোকাবেলা জোরদারকরণে সহায়তা করতে ঘনিষ্ঠভাবে কাজ করছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ৬ হাজার ৮০০-এর বেশি স্বাস্থ্যসেবাদানকারীকে নিরাপদে টিকাদান বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে এবং স্বাস্থ্যকেন্দ্রে সঠিক নিয়ম মেনে কভিড-১৯ টিকা সংরক্ষণে সহায়তা দেওয়ার পাশাপাশি বাংলাদেশজুড়ে টিকা পরিবহনের সুবিধার্থে ১৮টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক অনুদান দিয়েছে।

নতুন এই ডোজগুলো ১২ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের টিকাদান কার্যক্রম সম্প্রসারণে এবং ২০২১ সালের শেষ নাগাদ ভ্যাকসিন পাওয়ার উপযুক্ত জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্র সরকার টিকা অনুদান ও সহায়তা ছাড়াও কভিড-১৯ সংক্রান্ত কর্মকাণ্ডে আরও ১২১ মিলিয়ন ডলার বা ১ হাজার ২৮ কোটি টাকারও বেশি অনুদান সহায়তা দিয়েছে। এই সহায়তা মানুষের জীবন বাঁচিয়েছে এবং কভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা করা সম্ভব হয়েছে, পরীক্ষা করার সামর্থ্য ও মনিটরিং শক্তিশালী করেছে, কভিড রোগী ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের অনুশীলন উন্নত করেছে এবং সরবরাহ ব্যবস্থা ও লজিস্টিক ব্যবস্থাপনা পদ্ধতি উন্নত করেছে।

যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভ্যাক্স প্রচেষ্টাকে সহায়তা করতে ৪ বিলিয়ন ডলার বা ৩৪ হাজার কোটি টাকা সহায়তা করেছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়