সেক্স টেপ কাণ্ড: নিষেধাজ্ঞার মুখে বেনজেমা

আগের সংবাদ

আজ-কালের মধ্যে কুমিল্লায় হত্যাকাণ্ডের রহস্য উদ্ঘাটন: স্বরাষ্ট্রমন্ত্রী

পরের সংবাদ

দেশের উন্নয়নে সবাইকে কর দেয়ার আহ্বান অর্থমন্ত্রীর

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ৫:৪৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ৫:৪৭ অপরাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, সম্পদশালী ব্যক্তিদের দায়বদ্ধতা থেকে কর দেয়া উচিত। ব্যবসা করে অর্থ আয় অপরাধ নয়, কিন্তু এ ব্যাপারে আমাদের সবারই দায়বদ্ধতা আছে। দেশের উন্নয়নে অংশীদার হতেই সবার কর দেয়া উচিত।

বুধবার (২৪ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত সেরা করদাতাদের ‘ট্যাক্স কার্ড ও সম্মাননা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিত্তবানদের কর দেয়ার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এ কথা বলেন।

অনুষ্ঠানে গত এক দশকে দেশের উন্নয়নের চিত্রও তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি জানান, গত ১০ বছরে সাত দশমিক চার শতাংশ জিডিপি প্রবৃত্তি অর্জিত হয়েছে। মাথাপিছু আয়ে ভারতকে ছাড়িয়ে গেছে দেশ। অর্থনীতির সব মানদণ্ডে করোনার মধ্যেও সবার ওপরে আছে বাংলাদেশ। উন্নয়নের এ ধারা সবাইকে অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এ দেশের সম্মানিত করদাতাদের টাকায়ই নির্মিত হয়েছে পদ্মা সেতুসহ বিভিন্ন মেগা প্রকল্প। আমাদের উন্নয়ন অগ্রযাত্রার প্রাণশক্তি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ এশিয়ার নব্য টাইগার হিসাবে আবির্ভূত হচ্ছে। ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫তম অর্থনীতির দেশে পরিণত হবে। আমাদের এখন লক্ষ্য এ সাফল্যের ধারাবাহিকতায় ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি অর্জন ও বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করা এবং ২০৪১ সালের সুখী, সমৃদ্ধ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার জন্য সঠিক অর্থনৈতিক ভিত্তি তৈরি করে দেয়া।

অর্থমন্ত্রী আরও বলেন, আমাদের উন্নয়ন অভিযাত্রাকে সফল করতে অভ্যন্তরীণ উৎস থেকে সম্পদের যোগান বাড়াতে হবে। রাজস্ব অনুপাত এখনও আমাদের প্রতিবেশী ও উন্নয়ন প্রতিযোগী অনেক দেশের তুলনায় কম। এ নিয়ে আমাদের আরও কাজ করতে হবে।

দেশে কর ও রাজস্ব আদায় বাড়ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ২০০৫-০৬ অর্থ বছরে আয় কর আদায় ছিল মাত্র সাত হাজার কোটি টাকা। বর্তমানে তা ১২ গুণ বেড়ে দাঁড়িয়ে হয়েছে প্রায় ৮৫ হাজার কোটি টাকা। ২০০৫-০৬ অর্থবছরে মোট রাজস্ব আদায় ছিল ৩৪ হাজার কোটি টাকা। বর্তমানে সাড়ে সাত গুণ বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫৯ হাজার কোটি টাকা। এটা অসাধারণ অর্জন। এ অর্জন সম্ভব হয়েছে আপনাদের কারণে।

তিনি বলেন, সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে জাতীয় রাজস্ব বোর্ড কতৃক আয়োজিত ‘সেরা করদাতা সম্মাননা ও ট্যাক্স কার্ড’ অনুষ্ঠানটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমার বিশ্বাস। সম্মানিত সর্বোচ্চ করদাতাদের সম্মাননা শুধু একটি পুরস্কারই নয়, এটি একটি স্বীকৃতি, একটি উৎসাহ, একটি অনুপ্রেরণা।

অনুষ্ঠানে ২০২০-২০২১ অর্থবছরের সেরা করদাতা হিসেবে বিশেষ সম্মাননা ‘ট্যাক্স কার্ড’-এর জন্য ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড এবং সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী ৫২৫ জন সম্মানিত করদাতা সম্মাননা পেয়েছেন। ট্যাক্স কার্ডের জন্য ব্যক্তি শ্রেণিতে ৭৫, কোম্পানি ক্যাটাগরিতে ৫৪ ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ করদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

আর- এমএস / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়