স্বামীকে নিয়ে ওমরাহ করতে যাচ্ছেন মাহি

আগের সংবাদ

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন

পরের সংবাদ

অন্যরকম মেঘে ছেয়ে গেল আর্জেন্টিনার আকাশ (ভিডিও)

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ৭:১৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ৭:১৭ অপরাহ্ণ

ষড়ঋতুর এ দেশে শরৎশুভ্র মেঘ আমরা অনেকেই দেখেছি। কিন্তু এবার সুদূর আর্জেন্টিনায় ঘোলাটে তুলার বলের মতো মেঘ দেখে অবাক হতে হচ্ছে। সম্প্রতি আর্জেন্টিনার আকাশে এমন মেঘ দেখা পাওয়ার এ খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

গত ১৩ নভেম্বর থেকে কর্ডোবার কাসা গ্রান্ডের আকাশে এমন অদ্ভুতাকৃতির মেঘ দেখা গেছে। জানা গেছে, বিজ্ঞানীদের কাছে এ মেঘ ‘ম্যাম্যাটাস মেঘ’ নামে পরিচিত। খবর এনডিটিভির।

বলা হয়েছে, ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য ও স্বতন্ত্র মেঘ। এ মেঘ এমনভাবে তৈরি হয়েছে যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলির মতো মেঘ বের হয়। সাধারণত এ মেঘের মাধ্যমেই বজ্রপাত হয়। ভারি বৃষ্টি থেকে শিলাবৃষ্টিও হতে পারে এ মেঘের মাধ্যমে।

ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য এবং স্বতন্ত্র মেঘ। এ মেঘ এমনভাবে গঠিত যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলিসদৃশ মেঘ বের হয়। এই মেঘ থেকে সাধারণত বজ্রপাত হয়। এই মেঘ থেকে ভারি বৃষ্টি, বজ্রপাত এমনকি শিলাবৃষ্টিও হতে পারে। এ মেঘ দেখে অনেকে মুগ্ধ হলেও কেউ কেউ মনে করছেন পৃথিবীর বাইরে থেকে এমন মেঘ এসেছে। বিরল এ মেঘ আর্জেন্টিনার চেরনোবিল

এ মেঘের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কেউ কেউ এই মেঘ দেখে মুগ্ধ হলেও, অনেকেই ভেবেছেন এই মেঘের জন্ম পৃথিবীর বাইরে। অদ্ভুতাকৃতির এ মেঘ চেরনোবিল থেকে ৬০ মাইল দূর থেকে দেখা গেছে। ১৯৬৮ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় এখানেই হয়েছিল।

আর্জেন্টিনার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনসাধারণকে জানিয়েছে, এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়