×

অর্থনীতি

লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায়: শিল্প সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২১, ০৯:০৮ এএম

লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায়: শিল্প সচিব

শিল্প সচিব জাকিয়া সুলতানা

লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায়: শিল্প সচিব

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে যাওয়ার পথে শিল্প সচিব জাকিয়া সুলতানা ও অন্যরা। ছবি : ভোরের কাগজ

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, দেশীয় লবণ চাষিরা যেন লবণের ন্যায্যমূল্য পায় তা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, উৎপাদন থেকে শুরু করে খুচরা বিক্রেতা পর্যন্ত সকল পর্যায়ে লবণের ন্যায্যমূল্যের পাশাপাশি গুণগত মান নিশ্চিতে শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন প্রতিষ্ঠান বিসিক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে আয়োডিনযুক্ত লবণ আইন ২০২১ মহান জাতীয় সংসদে পাশ হয়েছে। শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রণীত জাতীয় লবণ নীতি ২০২১-এর খসড়া মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

সোমবার (২২ নভেম্বর) কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে লবণ চাষি ও লবণ মিল মালিকগণের সাথে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসকের (সার্বিক) সভাপতিত্বে এ সভায় কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংরক্ষিত নারী আসন-৮ এর সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, বিসিক-এর চেয়ারম্যান মো. মোশতাক হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতিসহ লবণ চাষী সমিতি ও লবণ মিল মালিক সমিতির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, চাহিদার বিপরীতে উৎপাদনের পরিমাণ কম হওয়ায় প্রাথমিকভাবে তিন লাখ ১৬ মেট্রিক টন লবণ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে। মাঠ পর্যায়ে লবণের বাস্তব মজুদ নিরুপণে জেলা প্রশাসকের নেতৃত্বে শীঘ্রই একটি কমিটি গঠন করা হবে। তিনি উৎপাদন মৌসুমের পূর্বে মে মাসে লবণের চাহিদা অনুযায়ী বার্ষিক লক্ষ্যমাত্রা নির্ধারণের পাশাপশি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। যৌক্তিক সময়ে চাহিদা সাপেক্ষে লবণ আমদানির বিষয়ে সিদ্ধান্তের কথা জানানো হবে বলে আশ্বস্ত করেন। উৎপাদন খরচ হ্রাসে প্রকৃত লবণ চাষীদের মাঝে জেলা প্রশাসন ও ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রয়োজনে অধিগ্রহণপূর্বক জমি বরাদ্দের উদ্যোগ নিতে বিসিকের প্রতি আহবান জানান।

তিনি মানসম্পন্ন এবং বেশি পরিমাণে লবণ উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর তাগিদ দেন। তিনি বলেন, ভোজ্য লবণে মূল্যে কৃত্রিম ঊর্ধ্বগতি রোধ ও প্রকৃত ওজনে বিক্রয় নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের নিয়মিত মনিটরিং ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে হবে।

পরে তিনি চৌফলদন্ডি লবণ প্রদর্শনী ও প্রশিক্ষণ কেন্দ্র, লবণ মাঠ ও ইসলামপুর লবণ মিলস পরিদর্শন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App