×

খেলা

মাহমুদুল্লাহর রোমাঞ্চে কুর্নিশ ক্রিকেট বিশ্বের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২১, ১০:৫২ এএম

মাহমুদুল্লাহর রোমাঞ্চে কুর্নিশ ক্রিকেট বিশ্বের

মাঠে আম্পায়ারের সামনে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ছবি : সংগৃহীত

ঘরের মাঠে টানা তিনটি ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছেন মাহমুদুল্লাহর বাহিনী। তবে শেষ ম্যাচটি ছিল উত্তেজনাপূর্ণ। সংগ্রহে কম রান থাকা সত্ত্বেও শেষ ওভার পর্যন্ত লড়াই অক্ষুণ্ন রেখেছিল টাইগাররা।

একেবারে শেষ ওভারে যেভাবে মাহমুদুল্লাহ চাপ সামলেছেন, সেটি ব্যাপক প্রশংসিত হয়েছে। একই সঙ্গে ম্যাচ হেরে যাওয়ার শেষ মুহূর্তে আম্পায়ারের ডেড বলের বিতর্কিত ঘোষণায় আবারও বোলিংটি করতে রাজি হয়ে যান এবং এতেই পুরো ক্রিকেট বিশ্ব তাকে কুর্নিশ জানিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

১২৫ রানের জয়ের লক্ষ্যমাত্রা ছিল পাকিস্তানের। শেষ ওভারে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ৮ রান। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বল করতে এসে তুলে নেন তিনটি উইকেট। তারপর তাকে একটি ছয় হজম করতে হয়। ফলে শেষ বলে বাকি ছিল ২ রান। স্ট্রাইকে তখন সদ্য ক্রিজে আসা মহম্মদ নওয়াজ। শেষ বলে ২ রান যখন বাকি তখন বলও করেন রিয়াদ। কিন্তু একদম শেষ সময়ে গিয়ে স্ট্যান্স থেকে সরে দাঁড়ান নওয়াজ, বলটি গিয়ে স্ট্যাম্পে আঘাত করে অর্থাৎ তিনি বোল্ড হয়ে যান।

কিন্তু সকলকে অবাক করে দিয়ে একবারে শেষ মূহুর্তে নওয়াজ সরে দাঁড়ানোর পরেও বলটিকে ‘ডেড বল’ ঘোষণা দেন আম্পায়াররা । বাংলাদেশের পক্ষ থেকে অল্পবিস্তর আবেদন করা হয় আম্পায়ারদের কাছে। আইসিসির নিয়ম অনুযায়ী বোলারের ডেলিভারি পিচে ড্রপ করার পর ব্যাটার সরে দাঁড়ালে এবং বল স্ট্যাম্পে লাগলে তাঁকে আউট দেওয়া যেতে পারে। তবে এই ক্ষেত্রে আউট না দেওয়ার আম্পায়ারদের সিদ্ধান্তের ব্যাখ্যায় সন্তুষ্ট হওয়ায় সেটি ডেড বল মেনে নেন বাংলাদেশের ক্রিকেটাররা। বলা বাহুল্য বলটিকে ডেড ঘোষণা না করা হলে ম্যাচটি বাংলাদেশ জিতত।

পরে দ্বিতীয়বার শেষ বলে করে তাতে বাউন্ডারি হজম করেন মাহমুদুল্লাহ এবং বাংলাদেশ ৫ উইকেটে ম্যাচ হেরে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App