×

অর্থনীতি

ইউরোপীয় দেশগুলোতে করোনার নতুন প্রভাব নিয়ে উদ্বেগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২১, ০৮:১৫ পিএম

ইউরোপীয় দেশগুলোতে করোনার নতুন প্রভাব নিয়ে উদ্বেগ

মঙ্গলবার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সাক্ষাৎ করে এ উদ্বেগ প্রকাশ করেন বিজিএমইএ সভাপতি। ছবি: ভোরের কাগজ

ইউরোপীয় দেশগুলোর কয়েকটিতে কোভিড-১৯ আবারও ছড়িয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন তৈরি পোশাক খাতের মালিকরা। পাশাপাশি আগামী দিনগুলোতে সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার পোশাক শিল্পের সহায়তায় সহযোগিতা অব্যাহত রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বিডা কার্যালয়ে সাক্ষাৎ করে এ উদ্বেগ প্রকাশ করেন। বিজিএমইএ এর প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে ছিলেন ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক ফয়সাল সামাদ, পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান ও পরিচালক মো. ইমরানুর রহমান।

সাক্ষাতকালে তারা পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, বিশেষ করে শিল্প বর্তমানে যে চ্যালেঞ্জগুলোর সম্মুখীন হয়েছে এবং চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সম্ভাব্য করনীয়গুলো নিয়েও আলোচনা করেন। ফারুক হাসান বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টাকে পোশাক শিল্প যে বর্তমানে নন-কটন টেক্সটাইল এবং উচ্চ মূল্য সংযোজিত পোশাক পণ্যের প্রতি ক্রমাগত ঝুঁকছে, তা অবহিত করেন। তিনি বলেন, বাংলাদেশে পশ্চাদসংযোগ টেক্সটাইল খাতে, বিশেষ করে ওভেন খাতে আরও বিনিয়োগের প্রয়োজন আছে। তিনি আরও বলেন, বিনিয়োগের জন্য টেক্সটাইল খাত খুবই সম্ভাবনাময় এবং এই খাতে বিশেষ করে মনুষ্য-সৃষ্ট ফাইবারভিত্তিক ইয়ার্ন এবং পলিয়েষ্টার, ভিসকোস, স্প্যানডেক্স প্রভৃতি ফেব্রিক্সের ক্ষেত্রে বিপুল বিনিয়োগ সম্ভাবনা এখনও অনাবিষ্কৃত রয়ে গেছে।

স্পেয়ার পার্টস, টেক্সটাইল মেশিনারী, হালকা প্রকৌশল, পাট, চামড়া, ঔষধ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সিরামিকস এবং জাহাজ নির্মান প্রভৃতি শিল্পগুলোও বিনিয়োগের জন্য সম্ভাবনাময় খাত বলে তিনি আলোচনায় উল্লেখ করেন।

বিজিএমইএ সভাপতি ব্যবসা পরিচালনা সহজীকরন করা, বিশেষ করে অধিক বিদেশী বিনিয়োগ আকর্ষনের জন্য ব্যবসার প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণ, ব্যবসার বিভিন্ন প্রক্রিয়াকে সময়সাশ্রয়ী করা এবং সকল ক্ষেত্রে ব্যয় কমানোর উপর গুরুত্বারোপ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App