আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সভা : গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

মৃত্যু-শনাক্ত বাড়ছে : এক সপ্তাহে মৃত ৩১ জনের ২৮ জন টিকা নেননি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ৮:১৩ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ৮:১৩ পূর্বাহ্ণ

করোনা সংক্রমণের ৪৬তম সপ্তাহে (১৫ থেকে ২১ নভেম্বর) ৩১ জনের মৃত্যু হয়েছে। যাদের অধিকাংশেরই টিকা নেয়া ছিল না। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, এদের মধ্যে তিন জন টিকা নিয়েছিলেন আর বাকিরা টিকা নেননি। শতকরা হিসাবে ৯০ দশমিক ৩ শতাংশেরই টিকা নেয়া ছিল না।

গতকাল সোমবার (২২ নভেম্বর) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমলেও শনাক্ত রোগী ও সংক্রমণের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ৮৩৬টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৬১৪টি। ২৬৪ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। এ সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১ দশমিক ৪২ শতাংশ। সুস্থ হয়েছেন ৩৩৯ জন। দুজনের মৃত্যু হয়েছে।

এর আগে গত রবিবার নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ১৩৫টি। ১৯৯ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। রোগী শনাক্তের হার ছিল ১ দশমিক ১৬ শতাংশ। মৃত্যু হয়েছে ৭ জনের। শনিবার ১৫ হাজার ১০৭টি নমুনা পরীক্ষায় ১৭৮টি নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। রোগী শনাক্তের হার ছিল ১ দশমিক ১৮ শতাংশ। এদিন কারোর মৃত্যু হয়নি। শুক্রবার নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ১২৪টি। সংক্রমণ ধরা পড়ে ২৫৩ জনের নমুনায়। শনাক্তের হার ছিল ১ দশমিক ৪০ শতাংশ। আর মৃত্যু হয়েছে সাত জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৬৬ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি সাত লাখ ৪২ হাজার ৪১১টি। শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৫ লাখ ৭৪ হাজার ৩৫২ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৫৩৭ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯৫৫ জনের। এর মধ্যে ১৭ হাজার ৮৯৩ জন পুরুষ এবং নারী ১০ হাজার ৬২ জন।

২৪ ঘণ্টায় মৃত দুজনের মধ্যে দুজনই নারী। তাদের দুজনের বয়সই চল্লিশোর্ধ্ব। দুজনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের একজন আর চট্টগ্রাম বিভাগের একজন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়