স্বাস্থ্যসেবায় লাগসই পরিকল্পনা প্রয়োজন

আগের সংবাদ

রোহিঙ্গা সংকট : জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভূমিকা

পরের সংবাদ

ডিপ্লোমা প্রকৌশল শিক্ষাক্রম বিশেষায়িতকরণ

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:৪০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:৪০ পূর্বাহ্ণ

কারিগরি ডিপ্লোমা শিক্ষাক্রমে ৩৪টি টেকনোলজি বর্তমানে চালু থাকলেও দীর্ঘ ২৫ বছর আগে চালুকৃত ৩১টি টেকনোলজির সরকারি চাকরিতে উল্লেখযোগ্য কোনো নিয়োগ নেই। এছাড়া বিদ্যমান পলিটেকনিকগুলো শক্তিশালীকরণ প্রকল্প, ২৩টি নতুন পলিটেকনিক স্থাপন প্রকল্প, সার্ভে ইনস্টিটিউট প্রকল্প ও ৪টি মহিলা পলিটেকনিক স্থাপন প্রকল্পে নতুন আরো ২০টি ইমেজিং টেকনোলজি চালু হচ্ছে। তাই দেশের চাকরির বাজারের ওপর ভিত্তি করে কারিগরি ডিপ্লোমায় টেক্সটাইল, সিভিল, আর্কিটেকচার, সার্ভে, মেকানিক্যাল, কম্পিউটার, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স, মেরিন, কেমিক্যাল, এয়ার ক্রাফট মেইটেনেন্স, গøাস এন্ড সিরামিক, লেদারসহ ১২টি মাদার ইঞ্জিনিয়ারিংয়ের প্রয়োজন। বিশ্ব বাজারের উপযুক্ত দক্ষ প্রকৌশল ও প্রযুক্তিবিদ তৈরির জন্য ইমেজিং টেকনোলজিগুলোর পরিবর্তে প্রতিটি ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে একাধিক বিশেষায়িতকরণ প্রয়োজন। উদাহরণস্বরূপ সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে সিভিল জেনারেল, সিভিল কন্সট্রাকশন, সিভিল এনভারমেন্ট, সিভিল উড, সিভিল ফার্নিচার বিশেষায়িত থাকবে, একইভাবে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে গ্রাফিক্স ডিজাইন, অফসেট প্রিন্টিং, কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি, ডাটা টেলিকমিনিউকেশন এন্ড নেটওয়ার্কিং, লাইব্রেরি এন্ড ইনফরমেশন, নেটওয়ার্ক ম্যানটেনেন্স, অটোমোশন সিস্টেম, সফটওয়্যার ডেভেলপমেন্ট, মাল্টিমিডিয়া ডেভেলপমেন্ট, ফ্লিম মেকিং এন্ড এনিমেশন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন, প্রিন্টিং এন্ড ডিজাইন বিশেষায়িত।
বর্তমান ডিপ্লোমা প্রকৌশল শিক্ষাক্রমের প্রবিধানে বাস্তব প্রশিক্ষণ ছাড়া ৪৯টি বিষয় ঠিক রেখে প্রস্তাবিত শিক্ষা কার্যক্রম দুই ভাগে বিভক্ত হবে, প্রথম থেকে চতুর্থ পর্ব পর্যন্ত সামাজিকবিজ্ঞান (বাংলা, ইংরেজি, কমিউনিকেটিভ ইংলিশ, সামাজিকবিজ্ঞান), বিজ্ঞান ও গণিত (রসায়ন, পদার্থ-২টি পত্র, গণিত-৩টি পত্র, শারীরিক শিক্ষা), বিজনেস এন্ড ম্যানেজমেন্ট (ইনভেশন এন্ড এন্টারপ্রোনিয়রশিপ, হিসাববিজ্ঞান তাত্ত্বিক ও ব্যবহারিক, ব্যবসায়িক সংগঠন ও যোগাযোগ, শিল্প ব্যবস্থাপনা), রিলেটেড ইঞ্জিনিয়ারিং (ইঞ্জিনিয়ারিং ড্রইং, ওয়ার্কশপ প্র্যাকটিস, কম্পিউটার ব্যবহার, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফান্ডামেন্টালস, পরিবেশ বিদ্যা), মাদার টেকনোলজি (৮টি বিষয়) বিষয়ক জ্ঞান থাকবে, যা এইচএসসি সমমানের সনদপ্রাপ্ত হবে এবং যার মাধ্যমে একজন শিক্ষার্থী কারিগরি স্নাতকসহ ডিগ্রি পর্যায়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে। পঞ্চম পর্বে মাদার টেকনোলজি (৭টি বিষয়) বিষয়ক জ্ঞান ও ষষ্ঠ থেকে সপ্তম পর্ব পর্যন্ত বিশেষায়িত টেকনোলজি (১৪টি বিষয়) বিষয়ক জ্ঞান এবং অষ্টম পর্বে বাস্তব প্রশিক্ষণ থাকবে এবং কারিগরি ডিপ্লোমা সনদপ্রাপ্ত হবে। ডিপ্লোমা প্রকৌশল শিক্ষাক্রমের সব শিক্ষার্থীর ৪০ ভাগ বিষয় ও সংশ্লিষ্ট মাদার ইঞ্জিনিয়ারিং বিষয় ৭০ ভাগ একই হবে এবং প্রতিটি বিশেষায়িত বিষয়ের জন্য ৩০ ভাগ বিষয় বরাদ্দ থাকবে।
সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের মাদার বিষয়ক জ্ঞানে-স্টাকচারিয়াল মেকানিক্স, সিভিল ইঞ্জিনিয়ারিং মেটিরিয়াল, জিও টেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং, থিউরি অব স্টাকচার, হাইড্রোলিক্স, ডিজাইন অব স্টাকচার ২টি পত্র, ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং ২টি পত্র, সার্ভেয়িং ২টি পত্র, সিভিল ইঞ্জিনিয়ারিং ড্রইং ২টি পত্র, স্যানিটারি ইঞ্জিনিয়ারিং, ওয়াটার সাপ্লাই ইঞ্জিনিয়ারিং বিষয় থাকবে। সিভিল জেনারেল বিশেষায়িতে সার্ভেয়িং-৩, এডভান্স সার্ভেয়িং, কনস্ট্রাকশন প্রসেস ২টি পত্র, স্টিমেটিং এন্ড কস্টিং-২টি পত্র, সিভিল ওয়ার্কশপ প্র্যাকটিস, সিভিল ইঞ্জিনিয়ারিং ড্রইং-৩, ফাউন্ডেশন ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং সফটওয়্যার, কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ও ডকুমেন্টেশন, ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ফান্ডামেন্টালস, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট। সিভিল কনস্ট্রাকশন বিশেষায়িতে বিল্ডিং ফ্যাসেলিটিস ও সার্ভিস, কনস্ট্রাকশন ম্যাথলজি-২টি পত্র, ওয়ার্কিং ও স্টাকচারিয়াল ড্রইং, স্টিমেশন এন্ড কোয়ালিটি সার্ভেয়িং-২টি পত্র, কনস্ট্রাকশন সেফটি প্রাকটিস, ফাউন্ডেশন ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ও ডকুমেন্টেশন, হাইড্রোলিক ও ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ফিল্ড প্র্যাকটিস, ইলিমেন্ট অব স্টিল স্টাকচারিয়াল ডিজাইন, এডভান্স কনস্ট্রাকশন টেকনিক ও মেশিনারি, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট বিষয় থাকবে।

রিপন কুমার দাস : ট্রেড ইন্সট্রাক্টর
ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়, পটুয়াখালী।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়