স্কুলে ডিজিটাল শিক্ষা উপকরণ সহায়তা দেবে ইউনিসেফ

আগের সংবাদ

জাবির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

পরের সংবাদ

কাঁকড়ার জন্য রাস্তায় চলাচল নিষিদ্ধ!

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ৪:৩০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:২১ অপরাহ্ণ

নোটিশ দিয়ে রাস্তা বন্ধ অস্ট্রেলিয়ায়। কেননা, সেখানে এখন মাইগ্রেশন চলছে। বড় বড় বন্যপ্রাণী নয়, কাঁকড়ার জন্য। বছরের এই সময়টায় এ অঞ্চলে হাজার হাজার কাঁকড়া রাস্তা পার হয়। তাদের জন্যই নিরাপদ রাখা হয় রাস্তা। খবর জি নিউজের।

জায়গাটা অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ড। এই সময় অরণ্য থেকে বেরিয়ে কাঁকড়াগুলি সমুদ্রের দিকে যায়। এই সময়ে সিজনের প্রথম বৃষ্টিপাত হয় এখানে। ফলে পথ বৃষ্টিস্নাত থাকে এবং সেই বৃষ্টিভেজা পথ ধরেই ধীরে ধীরে হেঁটে যায় কাঁকড়ার দল। এ পথে তারা যাতে নিরাপদে যেতে পারে সেজন্য একটি ‘ক্র্যাব ব্রিজ’ও বানিয়ে দেওয়া হয়েছে। কাঁকড়াগুলি নানা পথ দিয়ে প্রশান্ত মহাসাগরে যায়। ফলে সব রাস্তাই এ সময়ে নিরাপদ রাখা হয়। প্রকৃতিপ্রেমিক ও পরিবেশপ্রমীরা কাঁকড়াদের এই পরিযানকে ‘নেচার্স মোস্ট কালারফুল মাইগ্রেশন’ অ্যাখ্যা দিয়েছেন।

প্রতি বছর এ অঞ্চলের বাসিন্দারা বিষয়টি নিয়ে অবহিত থাকেন, উত্তজিতও থাকেন। তারাও দেখেন কাঁকড়ার দল যাতে নির্বিঘ্নে পেরিয়ে যেতে পারে সমস্ত পথ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়