নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রাজধানীতে বিএনপির বিক্ষোভ

পরের সংবাদ

আরএমপিতে চালু বডি ওর্ন ক্যামেরা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ৩:৪৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ৩:৪৪ অপরাহ্ণ

ঢাকা, সিলেট এবং চট্টগ্রামের পর এবার রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ট্রাফিক বিভাগেও চালু হয়েছে বডি ওর্ন ক্যামেরা। মঙ্গলবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আনুষ্ঠানিকভাবে এ ক্যামেরার কার্যক্রমের উদ্বোধন করেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক।

এসময় আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মজিদ আলী ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) সাজিদ হোসেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমাসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, প্রথমবারের মতো ট্রাফিক বিভাগকে ৮০টি ক্যামেরা দিয়ে এ কাজ শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে থানা-ফাঁড়িতে দায়িত্বরত পুলিশ সদস্যদেরও বডি ওর্ন ক্যামেরা দেয়া হবে। এ ক্যামেরা সংযোজনের মধ্যে দিয়ে প্রযুক্তিগত কার্যক্রমে আরএমপি আরো একধাপ এগিয়ে গেল।

তিনি জানান, এটির ফলে পুলিশের কাজে জবাবদিহিতা ও স্বচ্ছতা আসবে। এছাড়া পুলিশের বিরুদ্ধে আসা অভিযোগও তদন্তে সহায়তা করবে এ ক্যামেরা। বডি ওর্ন ক্যামেরাতে দূর্ঘটনা, আইনশৃঙ্খলাসহ আশপাশের সব দৃশ্য ধারণ করা থাকে, পুলিশের পাশাপাশি এর সুফল পাবে সাধারণ জনগণও।

অনুষ্ঠানে উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব অনির্বান চাকমা বলেন, প্রতিটি ক্যামেরা ৪০ মেগা পিক্সেলের। একবার চার্জ দিয়ে ১২ ঘন্টার অধিক সময় ফুল এইচডি ভিডিও রেকর্ডিং করা যাবে। ঘুরানো যাবে ৩৬০ ডিগ্রী। এটি ওয়াইফাই, থ্রিজি, ফোরজি ও জিপিএস প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়