×

সারাদেশ

যথাযোগ্য মর্যাদায় পালিত তেরশ্রী গণহত্যা দিবস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২১, ০৬:২৫ পিএম

যথাযোগ্য মর্যাদায় পালিত তেরশ্রী গণহত্যা দিবস

সোমবার যথাযোগ্য মর্যাদায় মানিকগঞ্জের ঘিওরের তেরশ্রীর গণহত্যা দিবস পালিত হয়েছে। ছবি: ভোরের কাগজ

জাতীয় সংগীত, পতাকা উত্তোলণ, ফুলেল শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় মানিকগঞ্জের ঘিওরের তেরশ্রীর গণহত্যা দিবস পালিত হয়েছে।

সোমবার (২২ নভেম্বর) ভোরে দিবসটি উপলক্ষে ঘিওরের তেরশ্রী স্মৃতিস্তম্ভে প্রশাসন, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ উপস্থিত হন। পরে শহীদের স্মরণে জাতীয় সংগীত, পতাকা উত্তোলণ, ফুলেল শ্রদ্ধা নিবেদন ও নিরবতার মাধ্যমে তাদের স্মরণ করা হয়।

গণহত্যা দিবসে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুস সালাম ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান হাবিবসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, তাদের কারণে আজকে আমরা বাংলায় কথা বলতে পারছি। আমাদের দায়িত্ব তাদের যথাযোগ্য সম্মান করা এবং তাদের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করা। মোট কথা মুক্তিযোদ্ধা ও শহীদদের কারণে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২২ নভেম্বর ভোরে ঘিওর উপজেলার পয়লা ইউনিয়নে পাক-হানাদার বাহিনীর গণহত্যায় তৎকালীন তেরশ্রীর জমিদার সিদ্ধেশ্বর প্রসাদ রায় চৌধুরী, তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩ জন নিরীহ মানুষকে বেয়নেট আঘাতে এবং আগুনে পুড়ে হত্যা করা হয়। পুড়িয়ে দেয়া হয় ওই এলাকার শত শত ঘরবাড়ি ও স্কুল কলেজ। এরপর থেকে প্রতিবছর ২২ নভেম্বর পালিত হয় তেরশ্রী গণহত্যা দিবস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App