×

খেলা

টি-টোয়েন্টি সিরিজ: টাইগাররা ঘুরে দাঁড়াতে মরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২১, ০৮:৩৩ এএম

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। সোমবার সিরিজের শেষ ম্যাচে টাইগাররা ভালো কিছু করার প্রত্যয়ে মাঠে নামছে। হোম অব ক্রিকেট মিরপুরে দুপুর ২টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাবর আজমদের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে টাইগার স্কোয়াডে পরিবর্তন আসছে। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে দলে ডাক পেয়েছেন ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন ও পেসার কামরুল ইসলাম রাব্বি।

প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। তাদের মিশন বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা। বাংলাদেশের মিশন অন্তত একটি জয় নিয়ে সন্তুষ্ট থাকা। প্রথম টি-টোয়েন্টি ম্যাচে লড়াই করলেও দ্বিতীয় ম্যাচে প্রতিরোধ গড়তে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদরা। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে তিন বিভাগেই হতশ্রী টাইগাররা আজ ঘুরে দাঁড়াতে মরিয়া। পাকিস্তানের বিপক্ষে নাঈম শেখের সঙ্গে অভিষিক্ত হওয়া সাইফ হাসান রীতিমতো হতাশ করেছেন। লিটন কুমার দাস ও সৌম্য সরকারের পরিবর্তে নতুন কাউকে পরখ করে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট।

এজন্য সাইফ হাসানকে সুযোগ দিয়েছিল। বিবেচনায় ছিলেন পারভেজ হোসেন ইমনও। দুজনকে নিয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও কাজ করেছেন। কিন্তু সাইফকে বেছে নিয়েছিল দল। দুই ম্যাচে মাত্র ১ রান করা সাইফ আপাতত সুযোগ হারাচ্ছেন বোঝাই যাচ্ছে। তার জায়গায় নেয়া হচ্ছে ইমনকে।

বাঁ-হাতি ওপেনার যুব দলের হয়ে জিতেছেন বিশ্বকাপ। ঘরোয়া ক্রিকেটে সীমিত পরিসরে আলো ছড়িয়েছেন টুকটাক। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরির রেকর্ড তারই দখলে। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৪২ বলে তিনি সেঞ্চুরি করেছিলেন। যে ইনিংসটি সাজান ৯ চার ও ৭ ছক্কায়।ইমন যে ম্যাচে সেঞ্চুরি করেছেন সেই ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন কামরুল ইসলাম রাব্বি। মোস্তাফিজুর রহমানের চোট ভাবনায় তাকে দলে ডাকা হয়েছে।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বোলিংয়ের সময় শরীরের ডান পাশে হাল্কা ব্যথা অনুভব করেন তিনি। এছাড়া ম্যাচ চলাকালীন গ্যালারি থেকে এক দর্শক মাঠে ঢুকে তাকে স্পর্শও করেন। জৈব সুরক্ষা বলয় ভেঙে তার কাছাকাছি গিয়ে বিপদ বাড়ান সেই দর্শক। রাব্বিও টিম ডিরেক্টর সুজনের অধীনে কাজ করেছেন। তবে স্কোয়াডে আরেক পেসার শহিদুল ইসলামও রয়েছে। জানা গেছে, শেষ টি-টোয়েন্টিতে তাসকিন আহমেদকে টেস্ট বিবেচনায় বিশ্রামে রাখা হতে পারে। সেক্ষেত্রে রাব্বি ও শহিদুলকে দেখা যেতে পারে ২২ গজে।

টি-টোয়েন্টি শেষে ২৬ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট। বাংলাদেশের বিপক্ষে টেস্টে অংশ নিতে গতকাল ঢাকায় পৌঁছেছে ১৪ সদস্যের পাকিস্তান দল। যে ১৪ জন আজ ঢাকায় এসেছেন তারা হলেন- আব্দুল্লাহ শফিক, আবিদ আলী, আজহার আলী, ফাওয়াদ আলম, ইমাম-উল হক, কামরান গুলাম, সৌদ শাকিল, ফাহিম আশরাফ, বিলাল আসিফ, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, নওমান আলী, সাজিদ খান ও জাহিদ মেহমুদ।

আজ তৃতীয় টি-টোয়েন্টি খেলার পর নিজ দেশে ফিরে যাবেন পাকিস্তানের টি-টোয়েন্টি ক্রিকেটাররা। এর মধ্যে টেস্ট খেলার জন্য থেকে যাবেন শুধু অধিনায়ক বাবর আজম, সহঅধিনায়ক মোহাম্মদ রিজওয়ান, স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজ এবং দুই পেসার হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদি।

হ্যামস্ট্রিং ইনজুরিতে টি-টোয়েন্টি সিরিজ মিস করা সাকিব আল হাসান আজ আমেরিকা থেকে দেশে ফেরার কথা। সাকিবের চট্টগ্রাম টেস্ট খেলা সম্পর্কে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, সাকিবের সব কিছু দেখভাল করছেন ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। দেশে ফেরার পর সাকিবের অবস্থা খুঁটিয়ে দেখবেন তিনি। তারপর যে রিপোর্ট দেবেন, তার পরিপ্রেক্ষিতেই আমরা করণীয় ঠিক করব।

জানা গেছে, দেশে ফেরার পর সাকিবের একটা এমআরআই টেস্ট করানো হবে। সেই টেস্টের রিপের্টের ওপর নির্ভর করবে অনেক কিছু। রিপোর্ট ভালো এলে হয়তো সাকিবকে চট্টগ্রাম টেস্টে দেখা যাবে। না হয় বিশ্রামেই থাকতে হবে।

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আফিফ হোসেনকে বল ছুড়ে মারায় পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদিকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। সঙ্গে ভর্ৎসনা জানিয়ে আফ্রিদির নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App