করোনায় আরও ২ মৃত্যু, শনাক্ত ২৬৪

আগের সংবাদ

খালেদাকে বিদেশে নেয়ার দাবি উদ্দেশ্য প্রণোদিত: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

সেরা আর্টিমিয়া চাষি সন্মাননা পেলেন কক্সবাজারের নুরুল ইসলাম

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ৫:১৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ৫:১৭ অপরাহ্ণ

আর্টিমিয়া চাষে অভাবনীয় সাফল্য লাভ করায় সেরা চাষীর সন্মাননা লাভ করেছেন কক্সবাজার সদর উপজেলার নুরুল ইসলাম।

সোমবার (২২ নভেম্বর) সকালে কক্সবাজারের হোটেল সিগালে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ বাস্তবায়িত আর্টিমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের বার্ষিক কর্মশালায় তার হাতে সন্মাননা ক্রেস্ট তুলে দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ।

ওয়ার্ল্ডফিশের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক ক্রিস্টোফার প্রাইসের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন আর্টিমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের টেকনিক্যাল টিম লিডার ড. মুহাম্মদ মিজানুর রহমান।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দারিও ট্রম্বেটা। অনুষ্ঠানে সেরা মৎস্য চাষি হিসেবে আনার আলী, সেরা ক্লাস্টার লিডার হিসেবে বেদারুল আলম ও বেলাল উদ্দিনের হাতেও সন্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

উল্লেখ্য আর্টিমিয়া এক ধরনের জলজ ক্ষুদ্র জীব যা চিংড়ির খাবার হিসেবে ব্যবহার করা হয়।

এ প্রসঙ্গে আর্টিমিয়া আমদানীকারক ও এম কে এ হ্যাচারির মালিক মাঈন উদ্দিন আহমেদ বলেন, দেশে আর্টিমিয়ার ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও উৎপাদন না হওয়ায় তা বিদেশ থেকে আমাদানী করতে হয়। ওয়ার্ল্ডফিশের এ উদ্যোগের ফলে দেশেই ভাল মানের সেরা আর্টিমিয়া উৎপাদিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে আর্টিমিয়া ফর বাংলাদেশ প্রকল্পের টেকনিক্যাল টিম লিডার ড. মুহাম্মদ মিজানুর রহমান বলেন, ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় কক্সবাজার জেলায় এ প্রকল্পের মাধ্যমে জলবায়ু বান্ধব ও লবণ সহিষ্ণু মৎস্য চাষ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়