ইউপি নির্বাচন ঘিরে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর অস্ত্র মহড়া

আগের সংবাদ

ক্রীড়া প্রতিমন্ত্রী ও বিসিবি সভাপতির অপসারণ দাবিতে নাগরিক সমাবেশ

পরের সংবাদ

গণতন্ত্রকে মূল্যায়ন না করে আমরা উন্নয়নকে প্রাধান্য দিচ্ছি: মঈন খান

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১০:০৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১০:০৬ অপরাহ্ণ

স্বল্পোন্নত দেশ থেকে উন্নত দেশে উত্তরণের যাত্রায় গণতন্ত্রকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন সাবেক পরিকল্পনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী এবং বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি বলেন, সুশাসন এবং গণতন্ত্রকে মূল্যায়ন না করে আমরা উন্নয়নকে প্রাধান্য দিচ্ছি।

তিনি এই পদ্ধতিতে প্রোপাগান্ডা হিসেবে উল্লেখ করে বলেন, এভাবে চলতে থাকলে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের এই উন্নীত হওয়া কেবল এক টুকরো কাগজ হিসেবে থাকবে, বাস্তবে এর প্রতিফলন দেখা যাবে না।

সোমবার সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত এক জাতীয় সংলাপে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সংলাপটি তিনটি পৃথক অধিবেশনে অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে ‘এলডিসি থেকে মসৃণ এবং টেকসই উত্তরণের জন্য প্রস্তুতি’ প্রসঙ্গে বিশেষ অতিথির বক্তব্যে ড. আবদুল মঈন খান বলেন, স্বল্পোন্নত দেশ নির্ধারক শর্ত তিনটি- গড় জাতীয় আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক দুর্বলতা সূচক।

তিনি উল্লেখ করেন, গণতন্ত্র সবচেয়ে গুরুত্বপূর্ণ, যেটি কিনা এই তিনটি শর্তের অন্তর্ভুক্ত নয়। বিগত পাঁচ বছরে বাংলাদেশের অর্জনের কথা উল্লেখ করে তিনি বলেন, রেমিট্যান্স বৃদ্ধি, পোশাক শিল্পে বিশ্বে স্বীকৃতি লাভ, জিডিপি তে অন্যান্য স্বল্পোন্নত দেশকে ছাড়িয়ে যাওয়া- এসব বাংলাদেশের অর্জন। তবে একই সাথে উদ্যোক্তাদের আত্মবিশ্বাসের অভাবে তারা বিশ্বে তাদের অর্জন তুলে ধরতে পারছে না।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়