লিভারপুলের প্রেসিং ফুটবলে উড়ে গেল আর্সেনাল

আগের সংবাদ

জাভির প্রথম ম্যাচে জয় পেল বার্সেলোনা

পরের সংবাদ

শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে রক্ষা পাবেন কীভাবে

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:২৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১:১৮ অপরাহ্ণ

মনোরম শীতকালে বিভিন্ন রোগের ঝুঁকি থাকে। বিশেষত হৃদরোগের শিকার ব্যক্তিদের জন্য শীতকাল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। হার্ট অ্যাটাক সমস্যা বেড়ে যায়। খবর হিন্দুস্তান টাইমসের।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে শীতকালে তাপমাত্রা কমে যাওয়ায় শরীর গরম রাখা ইঙ্গিত দেয় মস্তিষ্ক। কম তাপমাত্রার ফলে স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে পড়ে। যার ফলে ক্যাটেকোলামাইনের স্তর বৃদ্ধি পায়। এটি রক্তবাহিকাগুলিকে সঙ্কুচিত করে দেয়। যার ফলে হৃদগতি, রক্তচাপ ও কোলেস্টেরলের স্তর বৃদ্ধি পায়। রক্তবাহিকা সঙ্কুচিত হলে রক্ত জমাট বাঁধতে থাকে। এর ফেল হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

এ ছাড়াও বায়ুদূষণ, শারীরিক কার্যকলাপের অভাব, মানসিক চাপ, ভুল খাদ্যাভ্যাস ও এই মরশুমে হয়ে থাকা ভাইরাল ইনফেকশানের কারণে হার্ট অ্যাটাক ও ফেলিওরের ঝুঁকি বেড়ে যায় বলে বিশেষজ্ঞরা মত প্রকাশ করেছেন। হৃদযন্ত্র দুর্বল বা আগে থেকে কোনও অসুস্থতা থাকলে শীতকাল তাদের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। কারণ এ সময় শ্বাসকষ্ট হতে পারে। এ ছাড়া এই আবহাওয়ায় ফ্লু বা নিউমোনিয়ার মতো রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

বিশেষজ্ঞদের মতে, শীতকালে গরম পোশাক, গ্লাভস, টুপি, মোজা পরে শরীর গরম রাখা উচিত। তারা খুব বেশি মদ্যপান ও ধূমপান ত্যাগ করার কথা বলেন। পাশাপাশি যোগাসন ও ধ্যানের পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যায়ামের মতো ফিজিক্যাল অ্যাক্টিভিটি বাড়িয়ে ও পর্যাপ্ত ঘুমের মাধ্যমে হৃদযন্ত্র সুস্থ রাখা যাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ সময় খাওয়া-দাওয়ার বিশেষ যত্ন নেওয়ার ওপর জোর দিচ্ছেন। খুব বেশি লবণ ও মিষ্টি না-খেয়ে অধিক পরিমাণে ফল, স্যালাদ খাওয়ার কথা বলেন। নির্দিষ্ট সময় অন্তর অন্তর স্বাস্থ্য পরীক্ষা ও কোনও সমস্যা হলে চিকিৎসকদের পরামর্শ নেওয়া জরুরি।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়