×

খেলা

লেস্টারকে পাত্তাই দিল না চেলসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২১, ১০:৩৬ পিএম

লেস্টারকে পাত্তাই দিল না চেলসি

শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে লেস্টার সিটিও চেলসির মধ্যকার ম্যাচের একটি মুহুর্ত। ছবি : ভোরের কাগজ

আন্তর্জাতিক বিরতি শেষে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে জয় তুলে নিল চেলসি। প্রতিপক্ষকে তাদের ঘরের মাঠে শনিবার সন্ধ্যায় ইংলিশ জায়ান্টরা যেন কোনো পাত্তাই দিল না। লেস্টার সিটির বিপক্ষে ম্যাচটিতে তারা জয় তুলে নিয়েছে ৩-০ গোলের ব্যবধানে। অন্যদিকে জার্মান ফুটবল লিগ বুন্দেসলিগায় একক আধিপত্য বায়ার্ন মিউনিখের। যাকেই প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে গোল বন্যায় ভাসিয়ে ছাড়ছে তারা। তবে পয়েন্ট টেবিলের ১৫তম দল অগসবার্গের বিপক্ষে গত রাতে হোঁচট খায় রবার্ট লেভান্দোভস্কিরা। প্রতিপক্ষের মাঠে গত রাতে তারা হারে ২-১ গোলের ব্যবধানে।

পয়েন্ট টেবিলের পার্থক্যটা ম্যাচেও ফুটে উঠল। ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষদল চেলসির বিপক্ষে শনিবার যেন পাত্তাই পেল না টেবিলের ১২তম দল লেস্টার সিটি। আন্তর্জাতিক বিরতির পর প্রিমিয়ার লিগে ফিরে নিজেদের জয়ে রাঙালো জর্জিনহো, কান্তেরা। লেস্টার সিটিকে ৩-০ গোল ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরো পাকা করল ব্লুজরা।

নিজেদের ঘরের মাঠ অথচ প্রথমার্ধে একেবারেই বিবর্ণ লেস্টার সিটি। ম্যাচের প্রথমার্ধে ৭০ ভাগ সময় বল দখলে রেখেছিল চেলসি। বিপরীতে স্বাগতিকদের দখলে ছিল ৩০ শতাংশ সময়। এর মধ্যে জর্জিনহোরা যেখানে ৯টি শট নেয় সেখানে কোনো শটই নিতে পারেনি লেস্টার সিটির ফুটবলাররা। চেলসির নেয়া ৯ শটের মধ্যে আবার লক্ষ্যে ছিল চারটি শট। যার মধ্যে জালের দেখা পায় দুটি শট। ম্যাচের ১৪তম মিনিটেই দলকে প্রথম সফলতা এনে দেন ডিফেন্ডার অ্যান্তোনিও রুদিগার। কর্নার থেকে বেন চিলওয়েলের সফল স্পটকিক জালে জড়াতে ভুল করেননি রুদিগার। উড়ে আসা বল হেডের মাধ্যমে প্রতিপক্ষ দলের দুই ডিফেন্ডার ও গোলরক্ষককে পরাস্ত করে জালে জায়গা করে নেয়। প্রথমার্ধে দলকে দ্বিতীয় সাফল্য এনে দেন এন’গোলো কান্তে। ম্যাচের ২৮তম মিনিটে রীচি জেমসের পাস থেকে বল পেয়ে প্রতিপক্ষের ডিফেন্ডারদের বোকা বানিয়ে ঢুকে পড়েন ‘ডি’ বক্সে। বা পায়ের জোরালো শটে লেস্টার গোলরক্ষককে পরাস্ত করে দলকে ২-০ গোলের লিড এনে দেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আধিপত্য বজায় রাখে ব্লুজরা। কিছুটা খোলস থেকে বেরিয়ে এসে খেলার চেষ্টা চালায় লেস্টার সিটিও। ম্যাচের ৬৫ মিনিটের মধ্যে চেলসিকে উদ্দেশ্য করে দুটি শট নেয় তারা। যার সবগুলোই ছিল লক্ষ্যে। তবে ব্লুজদের বিপদে ফেলেননি গোলরক্ষক এডওয়ার্ড মেন্ডি। ম্যাচের ৬৭ মিনিটে উল্টো ব্যবধান বাড়াতে পারত চেলসি। তবে হাকিম জিয়েখের তেড়ে আসা বল ডি বক্সে পেয়েও জালে জড়াতে পারেননি ক্রিশ্চিয়ান পুলিসিক। তবে জিয়েখের ৭১তম মিনিটে পাস দেয়া বলে গোল করতে আর ভুল করেননি পুলিসিক। আবারো ডি বক্সে বল পেয়ে লক্ষ্যে বরাবর বল জড়ান তিনি। ম্যাচের ৭৪তম মিনিটে ব্যবধান ৪-০ হতে পারত। রেফারির বাঁশিতে অফ সাইডের সুর বাজায় গোল বঞ্চিত হয় চেলসি। এদিকে লেস্টার সিটির খেলা এতটাই হতাশাজনক ছিল যে ম্যাচের ৮০তম মিনিটে গ্যালারি ছাড়তে শুরু করেন ঘরের মাঠের দর্শকরা। একই সময় চেলসির জালে জোরালো শট লেস্টার ফরোয়ার্ড জেমস ম্যাডিসনের। তবে গোল পোস্টে দেয়াল হয়ে তাদের প্রচেষ্টা আটকে দেন গোলরক্ষক মেন্ডি। ম্যাচের ৮৪তম মিনিটে ফের অফসাইডের কারণে গোল বঞ্চিত হয় চেলসি। শেষ পর্যন্ত ৩-০ গোলে জয় নিয়েই শান্ত থাকতে হয় কান্তেদের। ইংলিশ প্রিমিয়ার লিগে ১২ ম্যাচে ৯ জয় ও ২ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চেলসি। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির ১১ ম্যাচে ৭ জয় ও ২ ড্রয়ে পয়েন্ট সংখ্যা ২৩।

এদিকে বুন্দেসলিগায় অথবা চ্যাম্পিয়ন্স লিগে চলতি মৌসুমটা দুর্দান্ত শুরু করেছে জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ। প্রতিপক্ষের বিপক্ষে তাদের জয় বড় ব্যবধানে, মাঠের লড়াইয়ে তারা অপ্রতিদ্বন্দ্বী। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে চলতি মৌসুমে তারা বার্সেলোনাকে ৩-০ গোলে হারানোর পর, গ্রুপের অপর দুই দল বেনফিকা ও ডায়নামো কিয়েভকে হারিয়েছে ৫-০ গোলের বড় ব্যবধানে। বুন্দেসলিগায়ও তাদের অবস্থা একই রকম। কোনো ম্যাচে ৭ গোলে প্রতিপক্ষকে ভাসাচ্ছেন তো কোনো ম্যাচে ৫-০ গোলে। অথচ জার্মান জায়ান্টরা লিগের ১২তম ম্যাচে এসে হারের মুখ দেখল লিগের দুর্বল দল অগসবার্গের বিপক্ষে। আন্তর্জাতিক বিরতির পর গত রাতে প্রথম মাঠে নেমেই হেরে বসেছে বায়ার্ন। বুন্দেসলিগায় অগসবার্গের মাঠে অধিকাংশ সময় শিরোপাধারীরা আক্রমণে আধিপত্য করলেও শেষ পর্যন্ত হেরে গেছে ২-১ গোলে। ম্যাচে মাত্র ২০ শতাংশ সময় বল দখলে রাখা অগসবার্গ কেবল তিনটি শট লক্ষ্যে রাখতে পারে, তবে তাতেই আসল কাজটা সেরে ফেলে দলটি। ২৩তম মিনিটে মেডস পিডারসেনের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর ৩৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে হান। প্রথমার্ধেই ব্যবধান কমিয়ে আশা জাগান পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্দোভস্কি। তবে দ্বিতীয়ার্ধে দলকে আর সমতায় ফেরাতে পারেননি তিনি।

ম্যাচ শেষে প্রতিপক্ষকে বাহবা দিতে কার্পণ্য করেননি বায়ার্ন কোচ জুলিয়ান নাগেলসম্যান। তবে নিজের হতাশাও লুকানোর চেষ্টা করেননি গত জুলাইয়ে লাইপজিগ ছেড়ে বায়ার্নের দায়িত্ব নেয়া এই জার্মান কোচ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অগসবার্গের জয় প্রাপ্য নয়, বিষয়টা এমন নয়। কিন্তু আমি হতাশ এবং প্রথমবারের মতো বায়ার্ন কোচ হিসেবে সত্যিই আমি খুব হতাশ। প্রথমার্ধে যে বড় জায়গা পেয়েছি, তা কাজে লাগাতে পারিনি আমরা। পজিশনেও আমরা ভুল করেছি। মাঝমাঠে সংখ্যার হিসেবেও আমরা কিছুটা এগিয়ে ছিলাম কিন্তু সেটাও কাজে লাগাতে পারিনি আমরা। আবার যখন দুই উইং দিয়ে ওঠার সুযোগ ছিল তখনও সেটা করিনি।’

এ ম্যাচে হোঁচট খেলেও লিগ টেবিলে শীর্ষেই আছে বায়ার্ন। ১২ ম্যাচে ৯ জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলা বরুশিয়া ডর্টমুন্ডের পয়েন্ট ২৪। সামনে চ্যাম্পিয়ন্স লিগের লড়াই। আগামী মঙ্গলবার গ্রুপপর্বের চতুর্থ ম্যাচে ডায়নামো কিয়েভের মাঠে খেলবে বায়ার্ন। অবশ্য টানা জয়ে আগেই ইউরোপ সেরা প্রতিযোগিতায় নকআউট পর্ব নিশ্চিত করেছে জার্মান চ্যাম্পিয়নরা। অন্যদিকে দারুণ এই জয়ে অবনমনের প্লে-অফ অঞ্চল থেকে উন্নতি হয়েছে অগসবার্গের। ১২ ম্যাচে এখন পর্যন্ত তিনটিতে জেতা দলটি ১২ পয়েন্ট নিয়ে আছে ১৫তম স্থানে।

এদিকে দলের জয় থামলেও থেমে নেই লেভান্দোভস্কির গোল। দুর্দান্ত ফর্মে থাকা এই পোলিশ স্ট্রাইকার লিগের ১২ ম্যাচে ১৪ গোল করেছেন। এ বছরের ব্যালন ডি’অরের দৌড়ে তিনি কেন আছেন, সেটা কালও বুঝিয়ে দিলেন লিগে টানা পঞ্চম ম্যাচে গোল করে। কিন্তু দুর্দান্ত এই লেভান্দোভস্কির সর্বশেষ গোলটা দলের জন্য সুখ বয়ে আনতে পারল না বরং সান্ত্বনা হিসেবেই কাজ করল যেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App