নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাসদের সমাবেশ

পরের সংবাদ

বেসরকারি কলেজে নতুন করে অনার্স-মাস্টার্স নয়: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ৪:১৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ৪:১৩ অপরাহ্ণ

অদূর ভবিষ্যতে বেসরকারি কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স থাকবে। এমনই আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সরকার বেসরকারি কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স বন্ধ করতে চাইছে। উদ্দেশ্য উচ্চশিক্ষার মান নিশ্চিত করা। আজ শনিবার (২০ নভেম্বর) বেলা ১১টায় রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

কোর্স পরিচালনাকারী ও তদারকি প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে, নতুন করে কোনো কলেজে এসব কোর্সের অনুমোদন দেয়া হবে না। যেসব কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স আছে সেসব প্রতিষ্ঠানে কোর্সগুলোকে পেশাভিত্তিক ও কর্মমুখী করা হবে। কোর্স কারিকুলাম যুগোপযোগী করে শিক্ষক, ল্যাব, লাইব্রেরি ও অন্যান্য সুযোগের সমন্বয় ঘটানো হবে। তবে এখনই কলেজ বন্ধের চিন্তাভাবনা করা হচ্ছে না।

অন্যদিকে প্রতিষ্ঠানটি চলতি বছরে বেসরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি প্রক্রিয়া শুরু করলেও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভাষ্য, বেসরকারি কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স আর ভবিষ্যতে থাকবে না।

তিনি বলেন, আমরা সনদধারী বেকার তৈরি করতে চাই না। লেখাপড়া শেষ করে কেউ বেকার থাকবে এমন শিক্ষাব্যবস্থা আমরা চাই না। জেলায় জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় হবে। যারা উচ্চশিক্ষা নিতে চাইবেন, সেখানেই নিতে পারবেন। ওই কলেজগুলোয় ডিগ্রি পাস কোর্সের পাশাপাশি কারিগরি শিক্ষার নানা ধরনের শর্ট কোর্স চালুর করা হবে।

দীপু মনি বলেন, আশা করছি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার মান আরও উন্নত হবে। চতুর্থ শিল্পবিপ্লবের যেসব চ্যালেঞ্জ আছে, সেগুলো মোকাবিলা করার জন্য শিক্ষার্থীদের কীভাবে প্রস্তুত করা যায়, সে বিষয়ে ভাবছি।

এ সময় করোনা মহামারির কারণে শিক্ষার্থী উপস্থিতি এখনও ৭০ শতাংশ জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবকেরা এখনো তাঁদের ছেলেমেয়েকে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে চান না।

জানা গেছে, সরকারের এ সিদ্ধান্তের ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা হলো এমপিওভুক্তির দাবিতে বেসরকারি কলেজ অনার্স ও মাস্টার্স শিক্ষকদের আন্দোলনের হুমকি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়