রাজধানীতে নাটোর জেলা সমিতির কমিটি গঠন

আগের সংবাদ

মাঠে পাকিস্তানের অসদাচরণ

পরের সংবাদ

বিশ্ববাজারে আরও কমল জ্বালানি তেলের দাম

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১০:১৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১০:৪৪ অপরাহ্ণ

একদিনের ব্যবধানে বিশ্বে অপরিশোধিত জ্বালানি তেলে দাম আরও কমতে শুরু করেছে। এ তেলের দাম সাড়ে তিন শতাংশ কমে ব্যারেলপ্রতি ৭৫ হাজার ডলারে নেমে এসেছে। যা গত দুই মাসের মধ্যে সবচেয়ে কম। শনিবার (২০ নভেম্বর) অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম আগের দিনের তুলনায় দুই ডলার ৭৩ সেন্ট বা তিন দশমিক ৪৮ শতাংশ কমে ব্যারেলপ্রতি ৭৫ ডলার ৬৮ সেন্টে বিক্রি হয়েছে। আর ব্রেন্ট ক্রুড তেলের দাম একই হারে কমে ৭৮ ডলার ৪৬ সেন্টে বিক্রি হয়েছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র ও চীন উভয়েই তাদের সংরক্ষিত তেল বিশ্ব বাজারে ছাড়তে শুরু করেছে। সে কারণে এ পণ্যের দাম পড়তে শুরু করেছে। আকস্মিক তেলের দামের এ পতন সবাইকে অবাক করে দিয়েছে। পাশাপাশি কমার কারণ নিয়েও বিশ্লেষকরা গবেষণা করছেন। খবর রয়টার্সের।

অনেকে মনে করছেন, চীন যুক্তরাষ্ট্রের অনুরোধ রেখেছে বলেই বিশ্ব বাজারে তেলের দাম কমে গেছে। বাইডেন প্রশাসন তার মিত্রদের কাছে অনুরোধ করেছিল যাতে দেশগুলো তাদের সংরক্ষিত (রিজার্ভ) তেল বাজারে ছেড়ে দেয়। সবাইকে অবাক করে দিয়ে চীন এ কাজই করেছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়