×

আন্তর্জাতিক

বিশ্ব পুরুষ দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২১, ০৬:৫৯ পিএম

বিশ্ব পুরুষ দিবস আজ

প্রতীকি ছবি

আজ শুক্রবার (১৯ নভেম্বর) বিশ্ব পুরুষ দিবস। প্রতি বছর দিনটি বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গভিত্তিক সমতা, বালক ও পুরুষের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরে পালিত হয়ে আসছে।

১৯৯৪ সালে প্রথম পুরুষ দিবসের প্রস্তাব করা হয়। তবে এর ইতিহাস বেশ পুরনো। ১৯২২ সাল থেকে সোভিয়েত ইউনিয়নে রেড আর্মি অ্যান্ড নেভি ডে পালন করা হতো। মূলত পুরুষের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়ে দিনটি পালন করা হতো। ২০০২ সালে এ দিবসের নতুন একটি নাম দেয়া হয় ‘ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড ডে’। রাশিয়া, ইউক্রেনসহ তখনকার সময়ে সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত সবগুলো দেশেই এ দিন পালিত হতো।

জনশ্রুতি আছে, আন্তর্জাতিক নারী দিবসের পাশাপাশি পুরুষ দিবসের দাবি তোলা হয় ১৯২৩ সালে। সে সময় পুরুষরা দিনটি পালনের জন্য ২৩ ফেব্রুয়ারিকে বেছে নিয়েছিলেন। ১৯৯০ এর দশকের শুরুতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও মাল্টায় কয়েকটি প্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে পুরুষ দিবস পালনের জন্য একাধিক অনুষ্ঠান করে। এছাড়া ষাটের দশকে এ নিয়ে পত্রপত্রিকায় লেখালেখিও হয়েছিল। যুক্তরাষ্ট্রের সাংবাদিক জন পি হ্যারিস তার একটি লেখায় পুরুষদের জন্য দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন। অবশেষে ১৯৯৯ সালে ১৯ নভেম্বর ক্যারিবিয় ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথমবারের মতো বিশ্ব পুরুষ দিবস উদযাপিত হয়। ড. জেরোম তিলক সিং পুরুষের অবদানের স্বীকৃতির জন্য এ উদ্যোগ নিয়েছিলেন। এ কারণে তার বাবার জন্মদিনে প্রথম পালিত হয় এ দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App