নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

কুকুরের জন্য আবিষ্কার হলো ‘ডগফোন’

পরের সংবাদ

বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোল আদায় রাত ১২টা থেকে

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১১:৪০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১১:৪০ পূর্বাহ্ণ

আবারও বঙ্গবন্ধু সেতুর পুনঃনির্ধারিত টোল আদায়ের নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দিনগত রাত ১২টার পর থেকে সেটি কার্যকরের ঘোষণা দিয়েছে সেতু কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ‘শুক্রবার (১৯ নভেম্বর) রাত ১২টা থেকে বঙ্গবন্ধু সেতুতে পরিবহন থেকে সরকার ঘোষিত পুনঃনির্ধারিত টোল আদায় কার্যক্রম শুরু হচ্ছে। সে উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এর ফলে পূর্বের নির্ধারিত টোল দিয়ে সেতু পারাপার হতে পারবে না চালকরা।’

এর আগে গত ২ নভেম্বর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বৃদ্ধি নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছিল।

এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পরদিন থেকেই বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন চালকদের মাঝে টোল বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনসহ নিজস্ব উদ্যোগে লিফলেট ছাপিয়ে প্রচার প্রচারণা শুরু করেন বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ। তবে গত সোমবার (১৫ নভেম্বর) অনিবার্য কারণে মন্ত্রণালয় থেকে বাড়তি টোল আদায় কার্যক্রম শুরু না করার জন্য নির্দেশনা দেয়া হয়।

সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণিবিন্যাস এবং টোল হার ধরা হয়েছে- মোটরসাইকেল ৫০ টাকা, হালকা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০ টাকা, মাইক্রো, পিকআপ ৬০০ টাকা, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০ টাকা, ছোট ট্রাক (৫ টন) ১০০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪০০০ টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতি বছর ১ কোটি টাকা টোল আদায় করা হবে।

এর আগে বিগত ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি করা হয়েছিল। টোল বেড়ে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জীপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০ থেকে ১৪০০ টাকা করে আদায় করা হয়েছিল।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়