রাজধানীর কেরানীগঞ্জের একটি কারখানায় আগুন

আগের সংবাদ

হবিগঞ্জ শহরে পূজামণ্ডপ এলাকায় কোরআনসহ যুবক আটক

পরের সংবাদ

জ্ঞানে ও শিল্পে বাঙালিরা এগিয়ে: তথ্যমন্ত্রী

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ৮:৪৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ৯:১৯ পূর্বাহ্ণ

জ্ঞান-বিজ্ঞান ও শিল্প-সংস্কৃতিতে বাঙালিরা বিশ্বের অনেক জনগোষ্ঠীর চেয়ে এগিয়ে এবং এ অগ্রযাত্রা ধরে রাখতে সমাজে গুণীজনদের সম্মানিত করতে হবে, না হলে গুণীদের জন্ম হবে না। শুক্রবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর শাহবাগে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ-ট্রাব আয়োজিত ২৭তম ট্রাব অ্যাওয়ার্ড ২০২১ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এ কথা বলেন।

তিনি বলেন, জাতিগত উন্নয়নে বস্তুগত বা অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি প্রয়োজন আত্মিক উন্নয়ন। ইউরোপের বাইরে সাহিত্যে প্রথম নোবেলজয়ী বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুর, গাছের জীবন আবিষ্কারকারী বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু। বাঙালিরা জ্ঞান-বিজ্ঞান ও কৃষ্টি-সংস্কৃতিতে যেমন আগে থেকেই এগিয়ে রয়েছেন, এখন অর্থনীতিতেও বাংলাদেশ বিশ্বের ৩১তম দেশের স্থান অর্জন করেছেন। মাথাপিছু আয়ে ২০১৫ সালেই পাকিস্তানকে ছাড়িয়েছে এবং বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এ অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব পাবার পর তার হাতেই বেসরকারি টেলিভিশনের সূচনার কথা স্মরণ করিয়ে ড. হাছান বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে গণমাধ্যমের অভূতপূর্ব প্রসার ঘটেছে যা গণতন্ত্র বিকাশের অন্যতম সহায়ক।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদের হাত থেকে ট্রাব লাইফটাইম এচিভমেন্ট সম্মাননা গ্রহণ করছেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম। ছবি : ভোরের কাগজ

ট্রাব সভাপতি সালাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, পরিবেশবিদ ও চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার, নিরাপদ সড়ক চাই সংগঠনের সভাপতি ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হামিদা খানম এবং প্রয়াত অভিনেতা মাহমুদ সাজ্জাদকে (মরণোত্তর) ট্রাব লাইফটাইম এচিভমেন্ট সম্মাননায় ভূষিত করেন অতিথিবৃন্দ।

এ সময় এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান ও গাজীপুর সিটি কর্পোরেশন মেয়র মো. জাহাঙ্গীর আলমকে বিশেষ সম্মাননা এবং জ্যেষ্ঠ সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দীকে আহমেদ জামান স্মৃতি পুরস্কার ও নাট্যব্যক্তিত্ব আতাউর রহমানকে সৈয়দ শামসুল হক স্মৃতি পুরস্কারে ভূষিত করা হয়।

এছাড়া ‘বিশ্বসুন্দরী’ সিনেমাকে শ্রেষ্ঠ চলচ্চিত্র, ‘এখানে তো কোনো ভুল ছিল না’ টেলিফিল্মকে শ্রেষ্ঠ টেলিফিল্ম, ‘দ্রৌপদী পরম্পরা’ নাটককে শ্রেষ্ঠ মঞ্চনাটকসহ প্রায় ৭৫ জন নির্বাচিতের হাতে চলচ্চিত্র, টেলিভিশন, সঙ্গীত, নৃত্য, উপস্থাপনা, মঞ্চনাটক, সাংবাদিকতা বিভাগ ও বিশেষ পুরস্কার তুলে দেন ট্রাব নেতারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়া বক্তব্য দেন বিনোদন বিচিত্রা সম্পাদক দেওয়ান হাবিবুর রহমান ও এটিএন বাংলার অনুষ্ঠান উপদেষ্টা তাশিক আহমেদ।

আর- আরএ / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়