×

জাতীয়

ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস আহছানিয়া প্রিন্টিং প্রেস থেকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ০৯:৪৬ পিএম

ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস আহছানিয়া প্রিন্টিং প্রেস থেকে

আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের টেকনিশিয়ান ল্যাব সহকারী পারভেজ মিয়া, আহসানিয়া প্রিন্টিং প্রেসের অফিস সহকারী (পিয়ন) দেলোয়ার হোসেন ও কাটিং মাস্টার রবিউল আওয়াল। ছবি : সংগৃহীত

পাঁচটি ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের সঙ্গে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রিন্টিং প্রেসের কর্মচারীদের সিন্ডিকেট জড়িত। এ খবর নিশ্চিত করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল বুধবার (১৭ নভেম্বর) আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের টেকনিশিয়ান ল্যাব সহকারী পারভেজ মিয়া, আহসানিয়া প্রিন্টিং প্রেসের অফিস সহকারী (পিয়ন) দেলোয়ার হোসেন ও কাটিং মাস্টার রবিউল আওয়ালকে গ্রেপ্তার করা হয়। প্রশ্নফাঁসের ঘটনায় এ নিয়ে সংখ্যা দাঁড়াল ১২ জনে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের ডিসি ওয়াহিদুল ইসলাম বলেন, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এ তিনজনকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার কথা স্বীকার করেছেন তারা। বৃহস্পতিবার আদালতে এ ব্যাপারে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

পুলিশ জানায়, পাঁচ ব্যাংকে নিয়োগ পরীক্ষার দুদিন আগে প্রশ্নপত্র ফাঁস হয়। পরীক্ষার আগে পিয়ন দেলোয়ার প্রশ্নপত্র বের করার অনুরোধ করে প্রেসের কাটিং মাস্টার রবিউলকে। পরে সে ল্যাব সহকারী পারভেজ মিয়ার হাতে প্রশ্নপত্র তুলে দেয়। সেসময় তার সঙ্গে আহসানউল্লা বিশ্ববিদ্যালয়ের টেকনিশিয়ান মুক্তারুজ্জামানও ছিলেন। এ মুক্তারুজ্জামানকে আগেই গ্রেপ্তার করেছে পুলিশ।

জানা গেছে, প্রশ্নপত্র ফাঁস করে দেলোয়ার ও রবিউল এক লাখ টাকা পেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় গত ৬ নভেম্বর আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে সোনালী, রূপালী, জনতা, অগ্রণী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের এক হাজার ৫১১টি পদে জনবল নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তবে এ পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদে নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে। ডিবি পুলিশও প্রশ্নফাঁস চক্রের ৯ জনকে গ্রেপ্তার করে সংবাদ সম্মেলনে এ ব্যাপারে জানায়। এরপরই ওই পরীক্ষা বাতিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App