×

জাতীয়

ফেসবুক অপব্যবহার বন্ধে জাকারবার্গকে নোটিশ বাংলাদেশি আইনজীবীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ০৪:৪৬ পিএম

ফেসবুক অপব্যবহার বন্ধে জাকারবার্গকে নোটিশ বাংলাদেশি আইনজীবীর

প্রতীকি ছবি

জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ‘অপব্যবহার’ বন্ধে এর প্রধান সংস্থা মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গসহ পাঁচ কর্তৃপক্ষকে উকিল নোটিশ পাঠানো হয়েছে। রাজধানীর বাসিন্দা সলিম সামাদ, ভিক্টর রায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ ও আইনজীবী জর্জ চৌধুরীর পক্ষ থেকে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) নোটিশটি পাঠিয়েছেন বাংলাদেশের এক আইনজীবী।

নোটিশে বাংলাদেশে ফেসবুকের কার্যক্রমে নিয়ন্ত্রণ চাওয়া হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। বলা হয়েছে, ‘কোনো রকম গাফিলতি ছাড়া’ নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

মেটার সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ছাড়া বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালককে ই-মেইলে নোটিশটি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তাপস কান্তি পাল। তিনি বলেন, ‘সর্বোচ্চ দায়বদ্ধ কর্তৃপক্ষ’ হওয়ায় তাদের এ নোটিশ পাঠানো হয়েছে। নির্ধারিত সময়ে আগে পদক্ষেপ নিতে ব্যর্থ হলে আইনী ব্যবস্থা নেয়া হবে।

দুর্গাপূজার সময় গত ১৩ অক্টোবর কুমিল্লার নানুয়ারদীঘিরপাড়ের একটি পূজামণ্ডপে মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কোরআন রাখার কথিত অভিযোগের একটি ভিডিও এবং ছবি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। নোটিশে বলা হয়েছে, ফেসবুক ব্যবহার করে ‘বিভ্রান্তিকর, ভুল, মিথ্যা তথ্য সংবলিত লেখা, ছবি, ভিডিও এবং অডিও প্রায়ই ভাইরাল হচ্ছে।

দুর্গাপূজার সময় গত ১৩ অক্টোবর কুমিল্লার একটি পূজা মণ্ডপে মুসলমানদের ধর্মগ্রন্থ কোরআন রাখার কথিত অভিযোগের একটি ভিডিও ও ছবি ফেইসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এগুলোর মাধ্যমে অনেকেই সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App