×

খেলা

জিতলে সিরিজ রোহিতদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ১০:৫৫ পিএম

জিতলে সিরিজ রোহিতদের

দুজন নয়, আজ জিতলে এ ট্রফি উঠবে রোহিত শর্মার হাতে। ছবি : ভোরের কাগজ

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো পারফরম্যান্স করতে পারেনি ভারত। তবে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে শুরু করছে রোহিতরা। রাঁচিতে শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে দুদলের মধ্যে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। ম্যাচটি জিতলেই সিরিজ নিশ্চিত হবে রোহিত-ঋষভ পন্তদের। তাই দ্বিতীয় ম্যাচে আজ কিউইদের ছাড় দিতে নারাজ কোচ রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। তবে কিউইরাও এ ম্যাচে জিতে সমতায় মরিয়া হয়ে আছে। টিম সাউদি বাহিনী যেহেতু প্রথম ম্যাচে হেরেছে, সেহেতু এ ম্যাচে নিজেদের সেরাটাই খেলবেন তারা।

এদিকে ভারতীয় দলে হেড কোচ পরিবর্তন হয়েছে তা ক্রিকেটপ্রেমীরা আগেই জেনেছেন। রবি শাস্ত্রীর বদলে হেড কোচ হিসেবে দলে এসেছেন রাহুল দ্রাবিড়। কোচের সঙ্গে পরিবর্তন করা হয়েছে টি-টোয়েন্টি দলের অধিনায়কও। বিরাট কোহলির পরিবর্তে এসেছেন রোহিত শর্মা। নিউজিল্যান্ডকে হারিয়েই শুরু হয়েছে রোহিত-দ্রাবিড় যুগ। তবে এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে মূলত নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে একপ্রকার বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের। গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। অন্যদিকে নিউজিল্যান্ড খেলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে হেরেছে কিউইরা।

এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষেই ভারত সফরে আসে নিউজিল্যান্ড দল। বুধবার রাতে জয়পুরে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজের প্রথম জয়টি নিশ্চিত করে নেয় ভারত। ওই ম্যাচে টস জিতে আগে কিউইদের ব্যাটিংয়ে পাঠায় ভারত। ৬ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করে টিম সাউদি বাহিনী। ব্যাট করতে নেমে দলীয় ১ রানেই হারাতে হয় ড্যারিল মিচেলকে। ভুবনেশ্বর কুমারের আত্মঘাতী বল তুলে নেয় ড্যারিল মিচেলের উইকেট। ফলে শূন্য রানে সাজঘরে ফিরে যেতে হয় তাকে। এরপর মার্টিন গাপটিল ও মার্ক চ্যাপম্যান ১১০ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। ১৪তম ওভারে চ্যাপম্যানকে বোল্ড করে এই জুটি ভাঙেন রবীচন্দ্রন অশ্বিন। ফলে ৫০ বলে ৬টি চার ও ২ ছক্কায় ব্যক্তিগত ৬৩ রানে ফিরেন চ্যাপম্যান। একই ওভারে ফিলিপসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে অশ্বিন। এরপর আক্রমণে ফিরে আসেন গাপটিল। ৩১ বলে এলো অর্ধশতক ১৮তম ওভারে দলীয় ১৫০ রানে আউট হলেন তিনি। দীপক চাহারের বলে শ্রেয়াস আয়ারের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৪২ বলে ৩ চার ও ৪ ছক্কায় ৭০ রান করেন গাপটিল। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৬৪ রানের লড়াকু সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

বল হাতে ভারতের ভুবনেশ্বর কুমার ও রবিন্দ্রচন্দ্র অশ্বিন নেন দুটি করে উইকেট। চাহার ও সিরাজ নেয় একটি করে উইকেট শিকার করেন। নিউজিল্যান্ডের দেয়া ১৬৫ রানের জবাবে শুরু থেকেই ঝড়ো ব্যাটিং করেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। তাদের ব্যাটিংয়ের ঝরে প্রথম ৫ ওভারেই করেন ৫০ রান। কিন্তু ষষ্ঠ ওভারের প্রথম বলেই মিচেল স্যান্টনারের বলে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হন রাহুল। ১৪ বলে সংগ্রহ করেন ১৫ রান। এরপর মাঠে নামেন সূর্যকুমার আসেন। অধিনায়ক রোহিত ও সূর্যকুমার মিলে এক রকমের তাণ্ডব চালিয়েছে বলা যায়। ১৪তম ওভারের দ্বিতীয় বলে দলকে ১০৯ রানে রেখে আউট হন রোহিত। ৩৬ বলে, ৫ চার ও ২ ছক্কায় ৪৮ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন রোহিত। অধিনায়ক ও সূর্যকুমার মিলে গড়েন ৯৪ রানের জুটি। তবে রোহিত ফিরলেও থেমে থাকেনি সূর্যকুমার। ৩৪ বলে অর্ধশত রান করিন তিনি। শেষ পর্যন্ত বোল্টের বলে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে। ৪০ বলে ছটি চার ও ৩টি ছক্কায় ৬২ রান করেন তিনি। এটি ছিল তার ক্যারিয়ারের নবম টি-টোয়েন্টি ম্যাচে এবং সপ্তম হাফ সেষ্ণুরি। তখন দলীয় সংগ্রহ ১৬.৪ ওভারে ১৪৪ রান। এরপর ভারতের জয়ের জন্য দরকার ২০ বলে ২১ রান। ১৭ রানে অপরাজিত থাকেন ঋষভ পন্ত। শ্রেয়াস আয়ার ব্যক্তিগত ৫ এবং ভেঙ্কটেশ আয়ার ৪ রান করে আউট হন। শেষ পর্যন্ত ১৯.৪ বলে ৫ উইকেট হারিয়ে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছায় ভারত।

বল হাতে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ৪ ওভারে ৩১ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। একটি করে উইকেট নেন টিম সাউদি, মিচেল স্যান্টনার এবং ড্যারিল মিচেল।

ভারত-নিউজিল্যান্ড সিরিজে ৩টি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট ম্যাচ খেলবে তারা তৃতীয় ম্যাচটি ২১ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে। টি-টোয়েন্টি শেষে দুদল টেস্ট মিশন শুরু করবে। দুটি টেস্টের প্রথমটি শুরু হবে ২৫ নভেম্বর দ্বিতীয়টি ৩ ডিসেম্বরে শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App