×

জাতীয়

করোনায় কোটিপতি বেড়েছে ১৬ শতাংশ, দরিদ্র সোয়া ৩ কোটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ০২:১৩ পিএম

করোনায় কোটিপতি বেড়েছে ১৬ শতাংশ, দরিদ্র সোয়া ৩ কোটি

ফাইল ছবি

দেশে করোনায় দরিদ্র মানুষের সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ও কোটিপতির সংখ্যা ১৬ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জাতীয় সংসদে ‘বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন এ্যামেনমেন্ট বিল-২০২১’ বিলটির ওপর আলোচনাকালে এ তথ্য জানান তিনি। এর আগে বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে বিলটি সংসদে পাস হয়।

পীর ফজলুর রহমান আরও বলেন, দেশে দিনে দিনে বৈষম্য বাড়ছে তা উল্লেখিত তথ্য থেকে বোঝা যায়। করোনাকালে সেটা আরও প্রকট হয়েছে। এসময় কর্মহীন হয়ে দেশে দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে ৩ কোটি ২৪ লাখ। কিন্তু কোটিপতির সংখ্যা ১৬ শতাংশ বেড়ে গেছে। এর ফলে কিছু শ্রেণির মানুষের কাছে অর্থ চলে গেছে। এসময় জনগণের জন্য সমান সুযোগ বা বৈষম্য কমানোর আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, দেশে যারা শত শত কোটি কোটি টাকা ঋণ নিয়ে ইচ্ছে করে খেলাপী হচ্ছে তাদের বিরুদ্ধে অর্থমন্ত্রী কি ব্যবস্থা নিচ্ছেন, তারা তো ঋণ নিয়ে আর ফেরত দেয় না। সেজন্য ঋণখেলাপীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান। একই সঙ্গে ছোট ছোট ঋণ গ্রহীতাদের সহজশর্তে ঋণ দেওয়ার কথা বলেন তিনি।

বিলটির ওপর বক্তব্য দিতে গিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, তিনি এ কমিটির সদস্য হওয়া সত্ত্বেও বিলটি চূড়ান্ত করার বৈঠকের মাত্র একদিন আগে তাকে জানানো হয় এবং বিলের কপিও তাকে সময়মত সরবরাহ না করায় তিনি বিলটি সঠিকভাবে দেখতে পারেনি। তাই বিলটি নিয়ে জনমত যাচাইয়ের কথা বলেন তিনি।

তিনি বলেন, করোনার সময় দেশে রেমিটেন্স প্রবাহ বাড়লেও বর্তমানে কিন্তু রেমিটেন্স কমেছে। তখন বেড়ে গেল আবার করোনার পরে কেন কমে গেল তা চিহ্নিত করা দরকার।

জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বলেন, দেশের আর্থিক খাতের অবস্থা কিন্তু খুবই খারাপ। অর্থমন্ত্রী সেদিকটা তেমন দেখছেন না। আমাদের প্রশ্নের বিষয়ে তিনি কিছুটা এড়িয়ে যাচ্ছেন ।

ফখরুল ইমাম বলেন, ইতিমধ্যে সেসব আর্থিক প্রতিষ্ঠান বসে গেছে সেগুলোকে আবার আর্থিক সহায়তা দেওয়া দরকার। খেলাপী ঋণের বিষয়টি গুরুত্ব দিয়ে, এসব কোটি কোটি অর্থ আদায় করার জন্য কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App