×

আন্তর্জাতিক

ইলন মাস্ককে ৬০০ বিলিয়ন ডলার ব্যয়ের হিসাব দিল জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ০৭:০০ পিএম

ইলন মাস্ককে ৬০০ বিলিয়ন ডলার ব্যয়ের হিসাব দিল জাতিসংঘ

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) পরিচালক ডেভিড বেসলি ও টেসলার সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। ছবি : ভোরের কাগজ

ক্ষুধাবিরোধী লড়াইয়ে ধনকুবের ইলন মাস্ককে ৬০০ বিলিয়ন ডলার ব্যয়ের হিসাব দিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এর আগে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) পরিচালক ডেভিড বেসলি অ্যামাজনের জেফ বেজোস ও টেসলার ইলন মাস্কের মতো ধনাঢ্য ব্যক্তিরা তাদের অর্থের কিছু অংশ দান করলে সারাবিশ্বের খাদ্য সংকট শেষ হয়ে যাবে বলে মন্তব্য করেছিলেন।

ডেভিড বেসলি বলেছিলেন, বিশ্বব্যাপী খাদ্য সংকটে ভুগছে চার কোটি ২০ লাখ মানুষ। এ সংকট নিরসনে ৬০০ বিলিয়ন ডলার প্রয়োজন।

এ মন্তব্যের পর টুইটারে এ ব্যাপারে জাতিসংঘের এ কর্মকর্তাকে চ্যালেঞ্জ করে ইলন বলেন, বিশ্ব খাদ্য সংস্থা যদি নির্দিষ্ট করে ব্যাখ্যা করতে পারে যে তারা কীভাবে ৬০০ বিলিয়ন ডলার ব্যয়ে খাদ্য সংকট দূর করবে তাহলে তিনি তার সংস্থার শেয়ার বিক্রি করে সেই অর্থ দান করে দেবেন। আর এটি সবার সামনে স্পষ্ট করতে হবে যাতে এ সম্পর্কে মানুষ জানতে পারে।

চলতি সপ্তাহে বেসলি এক টুইটে ইলন মাস্ককে উদ্দেশ্য করে বলেন, সারাবিশ্বে আগুন জ্বলছে। মহামারি, যুদ্ধ, জলবায়ু পরিবর্তন আর এখনকার সাপ্লাই চেইনের খরচের কারণে পৃথিবী বড় সংকটের মুখোমুখি হবে বলে আমি সতর্ক করেছি। অর্ধেকের বেশি মানুষ খাদ্যাভাবে আছে এবং দিন দিন তা বেড়েই চলেছে। মানুষের খাদ্য সমস্যা সমাধানের জন্য ব্যয় না করলে যুদ্ধ, ধ্বংস এবং গণঅভিবাসনের জন্য ব্যয় করুন। বিশ্বে খাদ্য সংকট ঘনিয়ে আসছে। ইলন মাস্ক, আপনি উন্মুক্ত ও সুনির্দিষ্ট পরিকল্পনা চেয়েছিলেন। এই দিলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App