×

জাতীয়

এ বছর মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বেড়েছে ৭১.৩৫ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২১, ০৯:১৬ পিএম

এ বছর মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বেড়েছে ৭১.৩৫ শতাংশ

প্রতীকি ছবি

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সারা দেশে এক হাজার ৬৫৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় এক হাজার ৭৫৮ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন এক হাজার ১২৩ জন। গত বছর একই সময়ে এক হাজার ১১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন এক হাজার ২৬ জন। এ হিসাব অনুযায়ী গত ১০ মাসে মোটরসাইকেল দুর্ঘটনা বেড়েছে ৬৩ দশমিক ৬০ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ৭১ দশমিক ৩৫ শতাংশ।

বুধবার (১৭ নভেম্বর) রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দেশে এক হাজার ১১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছিল ১০২৬ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে এক হাজার ৩২৭ জনই ১৪ থেকে ৪৫ বছর বয়সী। দুর্ঘটনায় নিহত হয়েছেন ৭২ জন শিক্ষক এবং ৬৬৯ জন শিক্ষার্থী। মোটরসাইকেলের ধাক্কায় ১৫১ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ৮ দশমিক ৫৮ শতাংশ।

দুর্ঘটনাগুলোর মধ্যে অন্য যানবাহনের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ৩৪৯টি, মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটেছে ৫৮৩টি, মোটরসাইকেলে অন্য যানবাহনের চাপা ও ধাক্কা দেওয়ার ঘটনা ঘটেছে ৭১৫টি এবং অন্যান্য কারণে দুর্ঘটনা ঘটেছে ছয়টি।

এ দুর্ঘটনার পেছনের কারণগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, ৬৭২টি দুর্ঘটনার জন্য মোটরসাইকেল চালক এককভাবে দায়ী। ১৭৮টি দুর্ঘটনায় বাসচালক দায়ী, ৪৪৩টি দুর্ঘটনায় ট্রাকচালক দায়ী, ১৫৮টি দুর্ঘটনায় কাভার্ডভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি চালক দায়ী, ৪৫টি দুর্ঘটনায় প্রাইভেটকার-মাইক্রোবাস চালক দায়ী, ৯৬টি দুর্ঘটনায় থ্রি-হুইলার (ইজিবাইক-অটোরিকশা-অটোভ্যান-নসিমন-ভটভটি-টমটম) চালক দায়ী, ৯টি দুর্ঘটনার ক্ষেত্রে প্যাডেল রিকশা ও বাই-সাইকেল চালক দায়ী এবং ৫২টি দুর্ঘটনায় পথচারী দায়ী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App