খালেদা জিয়ার প্রতি অনেক মানবিকতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী

আগের সংবাদ

করোনার টিকা বিক্রি করে সেকেন্ডে লাভ হাজার ডলার

পরের সংবাদ

স্নাতক ভর্তিতে অটোপাসের নম্বর কমানোর কথা ভাবছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ৬:২৯ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর এসএসসি ও এইচএসসির ফলাফলের নম্বর নিয়ে বিতর্কের মুখে সিদ্ধান্ত পরিবর্তন করার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জরুরি একাডেমিক কাউন্সিলের মিটিং আহবান করা হয়েছে। এ সভা থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে।

এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মো. আবু তাহের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভর্তি বিজ্ঞপ্তিতে ২০০ মার্কস এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং বাকী ১০০ মার্কস এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর ভিত্তি করে মেধা তালিকা করা হবে বলে ঘোষণা দেয়া হয়। পরে ভর্তিচ্ছু ও বর্তমান শিক্ষার্থীদের তীব্র সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইয়াসিন আরাফাত নামের ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, অনেক সময় মাধ্যমিক উচ্চমাধ্যমিকে ফলাফল আশানুরূপ না হলেও ভর্তি পরীক্ষা ভালো হয়। কিন্তু ভর্তি পরীক্ষায় ভালো করেও জিপিএ এর এই ১০০ নাম্বারের জন্য আমরা ভর্তি প্রক্রিয়া পিছিয়ে পড়বো। আর জিপিএকেই যদি এত গুরুত্ব দেওয়া হলে ভর্তি পরীক্ষার প্রয়োজনীয়তা কি? ভর্তি পরীক্ষা ভালো করলেও জিপিএর জন্য অনেকের বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন নষ্ট হয়ে যাবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মো. আবু তাহের বলেন, বিজ্ঞপ্তি প্রকাশের পর শিক্ষার্থীরা প্রতিক্রিয়া জানিয়েছেন। আগামীকাল একাডেমিক কাউন্সিলের জরুরি মিটিং ডাকা হয়েছে। নম্বর নিয়ে সংশোধনী আসবে। শিক্ষার্থীদের জন্য সহনীয় হয়, এমন একটি নম্বর নির্ধারণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে যথেষ্ট রিপোর্টিং আসছে। আমরা সব ডাটা কালেকশন করে এটা রিভিউ করবো। কমিটি সম্ভবত পর্যাপ্ত ডাটা কালেকশন করেনি। অসুবিধা নেই, আমরা অবশ্যই শিক্ষার্থী বান্ধব সিদ্ধান্ত নিবো।

বিজ্ঞপ্তিসূত্রে জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ২০ নভেম্বর দুপুর ১২ টা থেকে ৩০ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। এ ইউনিটের শিক্ষার্থীরা সব ইউনিটের জন্য আবেদন করতে পারবেন। আর বি ইউনিটের শিক্ষার্থীরা বি ও সি ইউনিটে এবং সি ইউনিটের শিক্ষার্থীরাও বি ও সি ইউনিটে আবেদন করতে পারবেন। এছাড়া আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এর মাধ্যমে সব ইউনিটে আবেদন করা যাবে।

শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, রকেট) অথবা কার্ডের মাধ্যমে (ভিসা কার্ড, কিউ-ক্যাশ বা ফাস্ট ক্যাশ) অথবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন।

বিস্তারিত জানতে www.couadmission.com লিংকে ক্লিক করতে হবে। এছাড়া যেকোনো তথ্যের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নির্দিষ্ট হেল্পলাইনে ০১৫৫৭৩৩০৩৮১ ও ০১৫৫৭৩৩০৩৮২ নম্বরে সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত যোগাযোগ করতে হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়