এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার

আগের সংবাদ

নিখিলের কাছে মামলায় হেরে গেলেন নুসরাত

পরের সংবাদ

দেশের সেরা ভ্যাটদাতার পুরস্কার পাচ্ছেন যারা

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ৭:৩১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ৮:০৭ অপরাহ্ণ

উৎপাদন, ব্যবসায় ও সেবাখাতের ৯ প্রতিষ্ঠান এই বছর সেরা ভ্যাটদাতার পুরস্কার পাচ্ছে। বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে।

প্রসঙ্গত, প্রতি বছর ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস হিসেবে পালিত হয়। এবার দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে ৯টি প্রতিষ্ঠানকে দেয়া হবে পুরস্কার।

উৎপাদন খাতে পুরস্কার অ্যারিস্টোফার্মা লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মেসার্স মায়া বিড়ি ফ্যাক্টরিকে দেয়া হবে পুরস্কার। ব্যবসায় শ্রেণিতে আছে এসএম মোটরস, এমকো বাজাজ ইন্টারন্যাশনাল ও ইউনিয়ন মোটরস লিমিটেড। আর সেবা শ্রেণিতে তিন সেরা ভ্যাটদাতা হলো ইডটকো বাংলাদেশ কোং লিমিটেড, গ্রে অ্যাডভার্টাইজিং লিমিটেড ও রবার্ট বস (বাংলাদেশ) লিমিটেড। কয়েক বছর ধরে নিয়মিতভাবেই সেরা ভ্যাটদাতাদের সম্মাননা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট বিভাগ।

জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা পর্যায়েও সেরা ভ্যাটদাতা হিসেবে ১০২টি প্রতিষ্ঠানকে একইভাবে ওই তিন শ্রেণিতে সম্মাননা দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে কিছু নামজাদা প্রতিষ্ঠান পুরস্কার পাচ্ছে। জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য কয়েকটি হলো- ঢাকা জেলার ঢাকা থাই লিমিটেড, নর্থ ইন্ড লিমিটেড; চট্টগ্রামের পদ্মা এলপিজি লিমিটেড, টেরাকোটা; কক্সবাজারের পর্যটন হোটেল নেটং; মানিকগঞ্জের আকিজ স্টিল মিলস; বগুড়ার এবি গ্লাস ইন্ডাস্ট্রিজ; রাজশাহীর প্রাণ অ্যাগ্রো লিমিটেড; সিলেটের এলপি গ্যাস লিমিটেড; সুনামগঞ্জের পানশী রেস্টুরেন্ট; খুলনার খুলনা ডকইয়ার্ড; ভোলার শেলটেক সিরামিকস; কুমিল্লার মেসার্স শফিউল আলম স্টিল রি-রোলিং মিলস; নরসিংদীর পিএইচপি ইস্পাত লিমিটেড ইত্যাদি।

পুরস্কার বিজয়ীরা ২০১৯-২০ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান। যেসব প্রতিষ্ঠানের ইলেকট্রনিক ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) আছে, ভোক্তাকে নিয়মিত ভ্যাট রসিদ প্রদান করে এবং ভ্যাট আদায় করে তা নিয়মিত সরকারি কোষাগারে জমা দেয়, এমন প্রতিষ্ঠানগুলোকে এই সম্মাননা পাওয়ার উপযুক্ত বলে বিবেচনা করা হয়। প্রতি বছর ভ্যাট দিবসে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এসব প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়