নিখিলের কাছে মামলায় হেরে গেলেন নুসরাত

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

দুই বছরে বিশ্বে ধূমপায়ী কমেছে দুই কোটি

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ৮:০২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ৮:০২ অপরাহ্ণ

বিশ্বে কয়েক বছরে কমেছে ধূমপায়ীর সংখ্যা। মঙ্গলবার তামাকের ব্যবহার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে এ উঠে আসে। তামাকের প্রতি এ আসক্তি ঠেকাতে বিশ্বব্যাপী লাখো মানুষের মৃত্যু ঠেকাতে দেশগুলোকে তামাকজাত পণ্য নিয়ন্ত্রণের ব্যবস্থা ব্যবস্থা আরও জোরদারের আহ্বান জানিয়েছে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে ধূমপায়ীর সংখ্যা কমলেও তামাকজাত পণ্য ব্যবহারের কারণে প্রতি বছর বিশ্বে ৮০ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ২০২০ সালে ধূমপান করে এমন মানুষ ছিল প্রায় ১৩০ কোটি। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ১৩২ কোটি। ফলে আগের বছরের তুলনায় বিশ্বে ধূমপায়ীর সংখ্যা কমেছে দুই কোটি। খবর এনডিটিভির।

গত বছর বিশ্বের ৩৬ দশমিক সাত শতাংশ পুরুষ ও সাত দশমিক আট শতাংশ নারী তামাকজাত পণ্য ব্যবহার করেছে। তবে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো, এর মধ্যে ১৩ থেকে ১৫ বছর বয়সী তিন কোটি ৮০ লাখ কিশোর-কিশোরীও তামাকজাত পণ্যে আসক্ত। ২০২৫ সালের মধ্যে বিশ্বে ধূমপায়ীর সংখ্যা ১২৭ কোটিতে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বজুড়ে জনসংখ্যা বাড়লেও সাত বছরে বিশ্বের ধূমপায়ীর সংখ্যা পাঁচ কোটি কমবে। এ প্রতিবেদনে অবশ্য ইলেকট্রনিক সিগারেট ব্যবহারকারীদের হিসাবে ধরা হয়নি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়