স্নাতক ভর্তিতে অটোপাসের নম্বর কমানোর কথা ভাবছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

আগের সংবাদ

এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার

পরের সংবাদ

করোনার টিকা বিক্রি করে সেকেন্ডে লাভ হাজার ডলার

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ৬:৩৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ৬:৩৮ অপরাহ্ণ

প্রতি সেকেন্ডে করোনা টিকা বিক্রি করে এক হাজার ডলার লাভ করছে প্রস্তুতকারক সংস্থাগুলো। যদিও অনুন্নত দেশের মাত্র দুই শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

করোনার টিকা ধনী দেশগুলোর কাছে বিক্রি করে ফাইজার, বায়োএনটেক, মডার্না প্রতি সেকেন্ডে এক হাজার ডলার লাভ করছে। প্রতিদিন তাদের সম্মিলিত লাভের পরিমাণ ৯ কোটি ৩৫ লাখ ডলারের মতো। সম্প্রতি পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স (পিভিএ) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এ হিসাব দিয়েছে। পাশাপাশি তারা বলেছে, ধনী দেশগুলো যখন অঢেল ভ্যাকসিন কিনে টিকা প্রস্তুতকারকদের লাভবান করছে, তখন গরিব দেশের মাত্র দুই শতাংশ মানুষ টিকা পেয়েছেন।

টিকা প্রস্তুতকারক কোম্পানিগুলোর আয়ের রিপোর্ট বিশ্লেষণ করে পিভিএ তাদের এ বিপুল লাভের কথা জানিয়েছে। অথচ এ কোম্পানিগুলো শত শত কোটি টাকার সরকারি সহায়তা পেয়েছে।

বিভিন্ন সংস্থা ও ব্যক্তি তারা যেন অনুন্নত দেশগুলোর কাছে টিকা হস্তান্তরের পরামর্শ দিয়েছিল তাদের। বলা হয়েছিল, তাহলে লাখ লাখ মানুষকে বাঁচানো সম্ভব হবে। তবে সে অনুরোধ কর্ণপাত করেনি এ কোম্পানিগুলো।

ওই কোম্পানিগুলোর তুলনায় অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসনের মনোভাব একবারেই আলাদা। তারা লাভ ছাড়াই টিকা বিক্রি করেছে। তবে তারাও এখন জানিয়েছে, করোনার প্রকোপ কমায় তারা নীতি পরিবর্তনের ব্যাপারে ভাবছে।

পিভিএতে অক্সফার্ম, ইউএনএইডস, আফ্রিকান অ্যালায়েন্সেও সামিল হয়েছে। তারা দাবি করেছিল, করোনা টিকার ক্ষেত্রে ইনটেলেকচুয়াল প্রপার্টি রাইটস বা মেধাসত্ত্ব অধিকার বাতিল করা হোক। কিন্তু জার্মানি ও যুক্তরাজ্য এতে রাজি হয়নি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়