×

জাতীয়

নেওয়া হচ্ছে না বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর বর্ধিত টোল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১, ১২:৩৪ এএম

বঙ্গবন্ধু সেতু এবং মুক্তারপুর সেতুতে বর্ধিত হারে টোল আদায় শুরু করার কথা ছিল সোমবার রাত ১২টার পর থেকে। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। আপাতত এ দুই সেতুতে দিতে হবে না বাড়তি টোল।

এরআগে সোমবার দুপুরে সেতু বিভাগ এক গণবিজ্ঞপ্তিতে জানিয়েছিল, দিবাগত রাত ১২টা ৫ মিনিট থেকে বর্ধিত হারে টোল আদায় করা হবে এ দুই সেতুতে। পরে রাত সাড়ে ৯টার দিকে সেতু বিভাগের সচিব আবু বকর সিদ্দিক বলেন, আপাতত বর্ধিত হারে টোল আদায় করা হবে না। আগের হারে টোল দিয়ে যানবাহন চলতে পারবে। তবে বর্ধিত টোল প্রত্যাহার হয়নি। পরবর্তীকালে আদায় করা হবে।

ডিজেলের দাম বৃদ্ধির পর বাসের পাশাপাশি পণ্য পরিবহনেও ধর্মঘট শুরু হয়। এরপর গত ৭ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সেই ধর্মঘট স্থগিত করা হয়। সেই বৈঠকের পর পরিবহন নেতারা জানিয়েছিলেন, সরকার ডিজেলের দাম কমাতে রাজি না হলেও দুই সেতুর বর্ধিত টোল স্থগিত রাখতে সম্মত হয়েছে।

এরমধ্যে সোমবার মধ্যরাত থেকে বর্ধিত হারে টোল আদায়ের গণবিজ্ঞপ্তি দেওয়া হলে পণ্য পরিবহনের মালিক শ্রমিকরা ফের আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন।

এ কারণেই বর্ধিত টোল আদায় বন্ধের সিদ্ধান্ত কি-না, এ প্রশ্নে সেতু সচিব বলেন, আন্দোলনের সম্পর্ক নেই। বর্ধিত হারে টোল আদায়ে কিছু প্রস্তুতি বাকি রয়েছে। কবে নাগাদ নতুন হারে টোল আদায় হবে, তা স্পষ্ট করে জানাননি সচিব।

ট্রাক কাভার্ডভ্যান প্রাইম মুভার মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম বলেন, ৭ নভেম্বরের বৈঠকে সরকার প্রতিশ্রুতি দিয়েছিল বর্ধিত টোল আদায় করা হবে না। এরপরও বর্ধিত হারে টোল নেওয়ার বিজ্ঞপ্তি অনুচিত হয়েছে। কিন্তু শেষপর্যন্ত বর্ধিত টোল আদায় স্থগিত করায় সরকারকে ধন্যবাদ।

গত ২ নভেম্বর বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর টোল বৃদ্ধি করে সরকার। সেই দিন সচিব আবু বকর সিদ্দিক জানিয়েছিলেন, সফটওয়্যার হালনাগাদের পর দুই একদিনের মধ্যে নতুন হারে টোল আদায় হবে। যদিও পরিবহন ধর্মঘটে সরকার তা কার্যকর স্থগিত রাখে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App