×

জাতীয়

এবার বাড়ল বিভিন্ন রুটে চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১, ১১:৫১ পিএম

এবার বাড়ল বিভিন্ন রুটে চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া

ডিজেলের দাম বাড়ায় এ ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউটিসি

এবার বাড়ল চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া। ডিজেলের দাম বাড়ায় ছোট আকারের এসব জাহাজে করে নৌপথে পণ্য পরিবহনের এ ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)।

মঙ্গলবার (১৬ নভেম্বর) ডব্লিউটিসি এর এক বিজ্ঞপ্তিতে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে বলা হয়, সোমবার থেকে বরাদ্দ হওয়া লাইটার জাহাজের ক্ষেত্রেই বর্ধিত ভাড়া কার্যকর হবে। সোমবার ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ডব্লিউটিসি এর আহ্বায়ক ও বাংলাদেশ কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব নুরুল হক বলেন, ডিজেলের মূল্য বাড়ানোর পর বাড়তি খরচ সমন্বয়ের জন্য পণ্য পরিবহন ভাড়া ১৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত বৈঠকে কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন, কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ, কন্টেইনার শিপ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ইনল্যান্ড ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশন অব চিটাগাংসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গত ৪ নভেম্বর সরকার ডিজেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে। এরপর ডিজেলের বাড়তি দাম প্রত্যাহারের দাবি জানিয়ে সারাদেশে গণ ও পণ্য পরিবহন মালিকরা অনির্দিষ্টকালের জন্য যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

পরে পৃথক বৈঠকে বাস ও লঞ্চের ভাড়া বাড়ানো হয়। আর স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পণ্য পরিবহনকারী ট্রাক-লরি-প্রাইমমুভার, ট্রেলারদের মালিক-শ্রমিকরা তাদের ধর্মঘট তুলে নেন।

বন্দর থেকে দেশের বিভিন্ন নৌরুটে পণ্য পরিবহনকারী লাইটার জাহাজগুলো ডিজেলে চলে। সে কারণে জাহাজ মালিকসহ বিভিন্ন পক্ষের মতের প্রেক্ষিতে এসব জাহাজের ভাড়া পুর্ননির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App