×

শিক্ষা

উচ্চশিক্ষায় এখনো সেরা পছন্দ যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২১, ০১:১০ পিএম

উচ্চশিক্ষায় এখনো সেরা পছন্দ যুক্তরাষ্ট্র

প্রতীকি ছবি

উচ্চশিক্ষার ক্ষেত্রে সারা বিশ্বের কাছে পছন্দের তালিকায় এখনও শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সেখানে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে কমপক্ষে ৯,১৪,০০০ জন ছাত্রছাত্রী সে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্থান পেয়েছেন। এ ছাত্রছাত্রীরা বিশ্বের নানা প্রান্ত থেকে এসেছেন। গুনতে গেলে যা দু’শো ছাড়িয়ে যাবে! তবে এই ‘বিদেশি পড়ুয়াদের’ মধ্যে ২০ শতাংশই ভারতীয়। রিপোর্ট বলছে, শুধুমাত্র ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভারত থেকে মোট এক লক্ষ ৬৭ হাজার ৫৮২ জন পড়ুয়া পাড়ি দিয়েছেন যুক্তরাষ্ট্রে।

‘ওপেন ডোর্স’ নামে ওই রিপোর্টটিতে আরও বলা হয়েছে, গত বছর অতিমারির সময়েও যুক্তরাষ্ট্রের প্রশাসন ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি ছাত্রছাত্রীদের ক্যাম্পাসে থেকে পড়াশোনা চালানোর সুযোগ দিয়েছে। সঙ্গে পাল্লা দিয়ে চলেছে অনলাইন পড়াশোনাও। শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পড়ার ক্ষেত্রে বিশেষ ভাবে মানা হয়েছে করোনা নীতিমালা। মোট কথা কোনোভাবেই শিক্ষাপ্রদান ব্যাহত হয়নি দেশের বাইরে থেকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের। রিপোর্টির দাবি, মহামারি উপেক্ষা করেই অন্যান্য বছরের তুলনায় এ বছর শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে। অর্থাৎ, শিক্ষাক্ষেত্রে যে আমেরিকার গুরুত্ব একটুও কমেনি তা এর থেকেই স্পষ্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসে নিযুক্ত কাউন্সেলর ফর কালচারাল অ্যান্ড এডুকেশনাল অ্যাফেয়ার্স, অ্যান্টনি মিরান্ডা জানিয়েছেন, ভারতীয় পড়ুয়াদের আমরা আলাদা কদর দিই, কারণ অধিকাংশ ক্ষেত্রেই তাঁরা আমেরিকান ছাত্রছাত্রীদের সঙ্গে সারা জীবনের সম্পর্ক পালন করেন বলে দেখা গিয়েছে, যা কি না আন্তর্জাতিক পর্যায় সম্পর্ক বৃদ্ধির বিষয়ে বিশেষ ভূমিকা পালন করে। আমেরিকার ক্ষেত্রে এটি গৌরবজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App