বিদেশ সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বুধবার

আগের সংবাদ

‘মুখোশ’ নিয়ে পর্দায় ফিরছেন পরীমনি

পরের সংবাদ

বিরোধী দলের নেতার সুবিধা বাড়িয়ে সংসদে আইন পাস

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ৩:১৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ৩:১৪ অপরাহ্ণ

সংসদের বিরোধী দলীয় নেতা ও উপনেতার পারিতোষিক ও বিশেষাধিকার সংক্রান্ত সামরিক আমলের আইন বাতিল করে সুবিধা বাড়িয়ে নতুন আইন করতে সংসদে ‘বিরোধী দলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ টি বিল পাস হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সংসদের বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি সংসদে পাসের প্রস্তাব করলে পরে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

সংসদে উত্থাপিত বিলের শিরোনামে বিরোধী দলীয় নেতা ছিল; যা সংশোধন হয়ে বিরোধী দলের নেতা করা হয়েছে।

গত ৩ সেপ্টেম্বর বিলটি সংসদে তোলার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলটি পাসের প্রক্রিয়ার সময় বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা বিরোধী দলীয় প্রধান হুইপদের মর্যাদা দাবি করেন। একইসঙ্গে বিরোধী দল থেকে সংসদের ডেপুটি স্পিকার নিয়োগের দাবি জানান।

বিলে বলা হয়েছে, বিরোধী দলীয় নেতা সরকারের একজন মন্ত্রীর জন্য ধার্য বেতন, ভাতা, অন্যান্য বিশেষাধিকার পাবেন। আর বিরোধী দলীয় উপনেতা একজন প্রতিমন্ত্রীর সমান বেতন, ভাতা, ও অন্যান্য বিশেষাধিকার পাবেন।

নিয়মানুয়ায়ী জাতীয় নির্বাচন শেষে সংসদ গঠনের পর দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া রাজনৈতিক দল সংসদে প্রধান বিরোধীদল হিসেবে দায়িত্ব পালন করে থাকে ।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়