×

জাতীয়

মাহবুব তালুকদারের বক্তব্যে ইসির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২১, ০৬:৩১ পিএম

সম্প্রতি চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে মাহবুব তালুকদারের বক্তব্য শালীনতা বহির্ভূত বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, একজন সিনিয়র নির্বাচন কমিশনার হিসেবে তার এ বক্তব্য দেয়ায় ইসির ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে, কোন ভাবে এটা ঠিক হয়নি। ইউপি নির্বাচনকে ঘিরে সহিংসতায় মৃত্যুর বিষয়ে তিনি বলেন, কোন মৃত্যুই কাম্য নয়। যা হয়েছে তা মোটেই কাম্য নয় বলে স্বীকার করেন সিইসি।

সোমবার (১৫ নভেম্বর) নির্বাচন কমিশন ভবনে আয়োজিত এক ব্রিফিংএ এমন মন্তব্য করেন সিইসি।

নূরুল হুদা বলেন, এবারে নির্বাচনে সহিংসতার প্রধান কারণ হিসেবে তিনি আধিপত্য বিস্তার, এলাকায় প্রভাব, রাজনৈতিব শত্রুতা, ক্ষমতার লোভ এবং বংশীয় প্রভাবের বিষয়গুলো মূখ্য বলে উল্লেখ করেন। সিইসি বলেন, আমরা দেখেছি তফসিল ঘোষণার দিনেও হত্যাকাণ্ড ঘটেছে।

এবারের নির্বাচনে সবচেয়ে বেশী সহিংসতার ঘটনা ঘটেছে নরসিংন্ধীতে। সেখানে ৪ নভেম্বর প্রথম সহিংসতার ঘটনাটি ঘটে। দ্বিতীয় ঘটনাটি ঘটে ১১ নভেম্বর ভোরে। নির্বাচন শুরু হবার আনেক আগেই। মাগুরায় যে ঘটনাটি ঘটেছে তা ঘটেছে শ্রেফ এলাকায় প্রভাব বিস্তারকে কেন্দ্র করে। আবার মেহেরপুরের ঘটনাটি ঘটেছে নির্বাচনের দিন ভোর রাতে। সেখানে দেখা গেছে সহিংসতায় দেশী অস্ত্রস্বস্ত্র ব্যবহার করা হয়েছে। সিইসি এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণারয়কে চিঠি দেয়া হয়েছে তারা যেন এবিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করে।

তিনি বলেন, নির্বাচনের দিনে বা আগে পরে কোন অবৈধ তো দুরের কথা অবৈধ অস্ত্র ব্যবহার করা যাবে না। তবে তারা করেছে। সিলেটে অনেকেই দেশী অস্ত্র ব্যবহার করেছে, ইতিমধ্যে আইন শৃঙ্খলা বাহিনী দেশী অস্ত্র উদ্ধারের কাজ শুরু করেছে। ইসি সচিব স্বরাষ্ট্র সচিবকে এ বিষয়ে চিঠিও দিয়েছেন।

তিনি বলেন, আমাদের আরও নির্বাচন সামনে রয়েছে। যা নিয়ে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি, যা এখনো আমরা চুড়ান্ত করতে পারিনি বলে বলা যাচ্ছে না। তবে তার মধ্যে রয়েছে যাতে সহিংসতা না ঘটে সেজন্য সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করছি। এবারে আমরা বিভিন্ন অঞ্চলে গিয়ে প্রার্থী, আইন শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছি। এছাড়াও আমরা প্রার্থীদের সঙ্গে বসবো, যাতে তারা নির্বাচন নিয়ে সহনশীল আচরণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App