×

জাতীয়

পাওনা টাকা চাওয়ায় বৈজ্ঞানিক কর্মকর্তা খুন, গ্রেপ্তার ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২১, ০২:৩৩ পিএম

পাওনা টাকা চাওয়ায় বৈজ্ঞানিক কর্মকর্তা খুন, গ্রেপ্তার ২

মো. সাইফুল ইসলাম ও মূল পরিকল্পনাকারী মো. জাকির হোসেন। ছবি: ভোরের কাগজ

পাওনা টাকা চাওয়ায় বৈজ্ঞানিক কর্মকর্তা খুন, গ্রেপ্তার ২

রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ গম গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় মো. সাইফুল ইসলাম ও মূল পরিকল্পনাকারী মো. জাকির হোসেনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। পাওনা টাকা চাওয়ায় ও জমি আত্মসাতের জন্য তারা এ খুন করে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান তারা।

সোমবার (১৫ নভেম্বর) এ তথ্য জানান র‍্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মঈন।

কমান্ডার মঈন জানান, পাওনা ১২ লাখ টাকা ফেরত চাওয়ায় ও জমি আত্মসাতের জন্য বৈজ্ঞানিক কর্মকর্তাকে খুনের পরিকল্পনা করে খুন করা হয়। হত্যাকাণ্ডের ৩-৪ মাস আগেও একবার জাকির ধান-চালের চাতাল শ্রমিক মো. সাইফুলকে দিয়ে বৈজ্ঞানিক কর্মকর্তাকে হত্যার চেষ্টা করেছিল।

কমান্ডার মঈন বলেন, গত ১১ নভেম্বর সন্ধ্যায় ৭টায় শ্যামলীর হলি লেন গলিতে দুর্বৃত্তরা গম গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আনোয়ার শহীদকে (৭২) নির্মমভাবে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। পরবর্তীতে স্থানীয়রা তকে আহত অবস্থায় উদ্ধার করে সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে নিহতের ছোট বোন ফেরদৌস সুলতানা একটি হত্যা মামলা দায়ের করেন।

জানা যায়, এদিন আনোয়ার শহীদকে দেখা করার জন্য শ্যামলীতে একটি বাস কাউন্টারে নিয়ে যান জাকির। পরে তাকে প্রধান সড়ক থেকে এক গলির মুখে নিয়ে আসেন। এসময় সাইফুল ওৎ পেতে থাকেন। সে পকেট থেকে ছুরি বের করে ভিকটিমের পেটে ছুরিকাঘাত করে সরে যায়। ভিকটিমকে রাস্তার মাঝখানে পড়ে যেতে দেখে ছুরিকাঘাতের বিষয়টি পথচারীরা বুঝতে পারলে হত্যাকারীরা সেখান থেকে পালিয়ে যায়।

জাকির প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, নিহত আনোয়ার শহীদ দিনাজপুর শহরে কর্মরত থাকা অবস্থায় তার সাথে পরিচয় হয়। সেখানে তিনি জমি ক্রয়ের সময় জাকির দালাল হিসেবে মধ্যস্থতা করে। এছাড়াও নিহত আনোয়ার শহীদের কাছ থেকে জাকির ১২ লাখ টাকা ধার হিসেবে গ্রহণ করে। ভিকটিম অবসর গ্রহণের পর ঢাকায় বসবাস শুরু করলেও ঘনিষ্ঠতার সুবাদে জাকিরের সাথে বিভিন্ন বিষয়ে যোগাযোগ হতো। গত ১ বছর পূর্বে জাকির তার চালের গোডাউন বন্ধক রেখে ২০ লক্ষ টাকা ধার পাইয়ে দিতে ভিকটিমের সহযোগিতা চায়। ভিকটিম তাকে সহযোগিতা করতে অপারগতা জানায়। তাই জাকির গত ৬ থেকে ৭ মাস ধরে হত্যার পরিকল্পনা নেয়।

গ্রেপ্তারকৃত সাইফুল জানায়, সে একসময় জাকিরের চালের গোডাউন কাজ করতো। সে একজন নিয়মিত মাদকসেবী এবং মাদক ক্রয়ের জন্য তার প্রায়শই টাকার প্রয়োজন হতো। জাকিরের গোডাউনে কর্মরত থাকাকালীন বিভিন্ন সময়ে জাকির সাইফুলকে অর্থ সহায়তা করতো। গত তিন থেকে চার মাস পূর্বে জাকির সাইফুলকে বলে যে, একজন লোক আর্থিকভাবে তাকে অনেক বড় ধরণের ক্ষতি করেছে এবং তাকে হত্যা করতে হবে। সাইফুল যদি ওই ব্যক্তিকে হত্যা করে তাহলে জাকির সাইফুলকে জায়গাসহ বাড়ি ও অর্থ সহায়তা প্রদান করবে সেইসঙ্গে পূর্বের প্রদানকৃত টাকা পরিশোধ করতে হবে না। সে সময়ে জাকির সাইফুলকে একটি ছুরিও কিনে দেয় আনোয়ার শহীদকে হত্যা করার জন্য। জাকিরের প্ররোচনায় সাইফুল ইতিপূর্বেও আনোয়ার শহীদকে হত্যার চেষ্টা করে কিন্তু পারিপার্শ্বিক পরিস্থিতি এবং পুলিশের উপস্থিতির কারণে তারা ব্যর্থ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App