মডেল তিন্নি হত্যার ১৯ বছর পর রায় আজ

আগের সংবাদ

মাদক মামলায় পরী মনির চার্জশিট গ্রহণ, শুনানি ১৪ ডিসেম্বর

পরের সংবাদ

নাটকীয় জয়ে পর্তুগালকে হতাশায় রেখে বিশ্বকাপে সার্বিয়া

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১১:১৪ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১১:১৪ পূর্বাহ্ণ

ড্র করলেই মিলবে বিশ্বকাপের টিকেট- এমন সমীকরণের ম্যাচে শুরুতেই এগিয়ে যায় পর্তুগাল। পরে ব্যবধান ধরে রাখতে না পারলেও লক্ষ্য পূরণের পথেই ছিল তারা। শেষ মুহূর্তের গোলে তাদের স্তব্ধ করে দিল সার্বিয়া। নাটকীয় জয়ে দলটি নিশ্চিত করল কাতার বিশ্বকাপে খেলা।

লিসবনে রবিবার (১৪ নভেম্বর) রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডে ২-১ গোলে জিতেছে সার্বিয়া। খবর ইএসপিএন ও হিন্দুস্তান টাইমসের।

আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পর্তুগালের আশা এখনই শেষ হয়ে যাচ্ছে না। তবে বিশ্ব মঞ্চে খেলতে হলে তাদের পার হতে হবে প্লে-অফের কঠিন বৈতরণী।

প্রথম দেখায় গত মার্চে সার্বিয়ার মাঠে ২-২ ড্র করেছিল পর্তুগাল, এবার ঘরের মাঠে হেরেই গেল তারা। দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ছিলেন নিজের ছায়া হয়ে।

দুই দিন আগে রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করা পর্তুগাল দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায়। ডি-বক্সের বাইরে আলগা বল পেয়ে বের্নার্দো সিলভা পাস দেন রেনাতো সানচেসকে। ভেতরে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন লিলের এই মিডফিল্ডার।

ত্রয়োদশ মিনিটে সমতায় ফিরতে পারত সার্বিয়া, কিন্তু বাঁধ সাধে দুর্ভাগ্য। স্ট্রাইকার দুসান ভ্লাহোভিচের শট দূরের পোস্টে লাগে।

পরের মিনিটে প্রথম সুযোগ পান রোনালদো। দূর থেকে ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডের শট ঠেকান গোলরক্ষক। একটু পর তার ফ্রি-কিক উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

৩৩তম মিনিটে সমতা ফেরায় সার্বিয়া। এই গোলে দায় আছে পর্তুগিজ গোলরক্ষক রুই পাত্রিসিওর। ডি-বক্সের মাথা থেকে দুসান তাদিচের শট দানিলো পেরেইরার গায়ে লেগে পাত্রিসিওর হাত ছুঁয়ে গোললাইন পেরিয়ে যায়।

বিরতির আগে পর্তুগালের জালে বল পাঠান ভ্লাহোভিচ। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে পর্তুগালের ওপর চাপ বাড়ায় সার্বিয়া। ৮৩তম মিনিটে আলেক্সান্দার মিত্রোভিচের হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে তিনিই উচ্ছ্বাসে ভাসান দলকে। সতীর্থের ক্রসে দূরের পোস্টে হেডেই মহামূল্যবান গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা এই স্রাইকার। হতাশায় নুয়ে পড়েন রোনালদোরা।

গ্রুপে পরের তিনটি স্থানে থাকা রিপাবলিক অব আয়ারল্যান্ড (৯), লুক্সেমবার্গ (৯) ও আজারবাইজানের বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গিয়েছিল আগেই।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়