×

শিক্ষা

এসএসসির প্রশ্ন ফাঁসের ফাঁদ, চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ১০:০৭ পিএম

এসএসসির প্রশ্ন ফাঁসের ফাঁদ, চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গ্রেপ্তার চক্রের তিন সদস্য। ছবি: সংগৃহীত

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ফাঁদ পেতে টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। প্রশ্নপত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ফেসবুক গ্রুপে প্রচারণা চালাচ্ছিল চক্রটির সদস্যরা। এরইমধ্যে প্রশ্নপত্র দেওয়ার নামে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে তারা। পরীক্ষার আগেই গত শনিবার রাতে চক্রটির তিন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের গুলশান বিভাগ।

রবিবার (১৪ নভেম্বর) মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, কালিমুল্লাহ, আল রাফি ওরফে টুটুল এবং আব্দুল্লাহ আল মারুফ ওরফে তপু। উত্তরা, গাজীপুরের পূবাইল ও নেত্রকোনার মোহনগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয় তাদের। তাদের কাছ থেকে পাঁচটি মোবাইল ফোন, ছয়টি সিম কার্ড ও নগদ ১২ হাজার টাকা জব্দ করা হয়। কালিমুল্লাহ টঙ্গী সরকারি কলেজের বিএ দ্বিতীয় বর্ষের ছাত্র। আল রাফি মোহনগঞ্জ সরকারি কলেজের মানবিকের এবং মারুফ হাবিবুল্লাহ বাহার কলের অনার্সের ছাত্র।

সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, প্রতিটি পাবলিক পরীক্ষার সময় কিছু অসাধু চক্র টাকা হাতিয়ে নেওয়ার জন্য প্রশ্নপত্র ফাঁস করার চেষ্টা করে। এতে ব্যর্থ হলে প্রশ্ন ফাঁস করার নামে প্রতারণার জন্য বিভিন্ন প্যাকেজ নিয়ে ফেসবুক, মেসেঞ্জার ও অন্যান্য ইন্টারনেটভিত্তিক মাধ্যমগুলোতে প্রচারণা চালায়। শিক্ষার্থী ও তাদের অভিভাবকদরে উদ্দেশে তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে কারও পক্ষে প্রশ্নপত্র ফাঁস করা সম্ভব নয়। প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চক্রটি প্রশ্ন ফাঁসের নামে চার বছর ধরে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে আসছে। প্রতি বছরই পরীক্ষা সামনে এলে সামাজিক যোগাযোগ মাধ্যমে তৎপরতা বেড়ে যায় তাদের। ফেসবুকে গ্রুপ খুলে প্রশ্নপত্র প্রত্যাশী এবং অভিভাবকদের আগেই সদস্য করেন তারা। সদস্য পদ পেতে পাঁচশ’ থেকে পাঁচ হাজার টাকা দিতে হয় চক্রটিকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই চক্রের প্রায় চার হাজার সাতশ ফলোয়ার রয়েছে। ফেসবুক ম্যাসেঞ্জারে একশ ভাগ নিশ্চিয়তা দিয়ে বিভিন্ন বোর্ডের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করার বিজ্ঞাপন দেন তারা। প্রতিটি প্রশ্নপত্র দেওয়ার নাম করে পাঁচশ থেকে দুই হাজার টাকা হাতিয়ে নিতেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App