×

অর্থনীতি

দেশের উন্নয়নে অনাবাসীদের যুক্ত করার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ০৬:৫৭ পিএম

দেশের উন্নয়নে অনাবাসীদের যুক্ত করার আহ্বান

যুক্তরাজ্যের সংসদ সদস্য রুশনারা আলীর সঙ্গে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। ছকি: ভোরের কাগজ

দেশের উন্নয়নে অনাবাসী বাংলাদেশীদেরকে (এনআরবি) যুক্ত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। অনাবাসী বাংলাদেশীরা দক্ষতা, প্রযুক্তিগত দক্ষতা, জ্ঞান এবং বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নকে তরান্বিত করার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখতে পারেন বলে মনে করেন তিনি।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান শনিবার (১৩ নভেম্বর) লন্ডনে যুক্তরাজ্যের সংসদ সদস্য রুশনারা আলী এবং রুপা হকের সঙ্গে সাক্ষাৎ করে এসব কথা বলেন। বৈঠকে বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদরাও উপস্থিত ছিলেন। নিরাপত্তা, টেকসই উন্নয়ন এবং সামাজিক কমপ্লায়েন্স প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের শিল্পে যে দৃষ্টান্তমূলক অগ্রগতি হয়েছে সে বিষয়েও ফারুক হাসান অবহিত করেন, যা কিনা শিল্পকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে।

এ সময় ফারুক হাসান বলেন, যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে অনেকেই ঐদেশে সুপ্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত, আবার অনেকেই রাজনীতিবিদ এবং সংসদ সদস্য হিসেবে ঐদেশের সরকারের উপর ব্যাপক প্রভাব রাখেন। পাশাপাশি, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী অভিবাসী শিক্ষাবিদ, গবেষক, উচ্চ পদস্থ কর্মকর্তা এবং অন্যান্য মর্যাদাপূর্ণ পদে আসীন রয়েছেন। তারা বাংলাদেশের আর্থিক, সামাজিক এবং অর্থনৈতিক অবস্থার কাঠামোদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ, শুল্ক ব্যবস্থায় সম্ভাব্য পরিবর্তন এবং এলডিসি পরবর্তী যুগে কিভাবে বাংলাদেশ যুক্তরাজ্যের বাজারে তার প্রশোধিকার ধরে রাখতে পারে, সে বিষয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়েও তারা আলোচনা করেন। বিজিএমইএ সভাপতি স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পরও বাংলাদেশের জন্য যেন শূল্ক-সুবিধা অব্যাহত থাকে, সে বিষয়ে সহযোগিতা ও সমর্থন দেয়ার জন্য রুশনারা আলী এবং রুপা হককে অনুরোধ জানান। বিজিএমইএ সভাপতি যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশীদেরকে উচ্চ মূল্য সংযোজিত পণ্য এবং নন-কটন টেক্সটাইলসহ বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগে উৎসাহিত করার বিষয়ে সহযোগিতার জন্য যুক্তরাজ্যের দুই সংসদ সদস্যকে অনুরোধ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App