×

জাতীয়

গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার সিপিবির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ০৮:৪৭ পিএম

গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার সিপিবির

সিপিবির জাতীয় পরিষদ সভা

আওয়ামী সরকারকে হটিয়ে গণতন্ত্র, ভোটাধিকার প্রতিষ্ঠার অঙ্গীকার ব্যক্ত করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। রবিবার (১৪ নভেম্বর) সিপিবির দ্বাদশ কংগ্রেসপূর্ব সর্বশেষ জাতীয় পরিষদ সভা শেষে এ অঙ্গীকার ব্যক্ত করা হয়।

জাতীয় পরিষদ সভায় সভাপতিত্ব করেন পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও করণীয় বিষয়ক রিপোর্ট উত্থাপন করেন পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম।

আগামী ১০-১৩ ফেব্রুয়ারি ৪ দিনব্যাপি দ্বাদশ কংগ্রেস অনুষ্ঠানের বিষয় জাতীয় পরিষদকে অবহিত করেন মুজাহিদুল ইসলাম সেলিম। কংগ্রেস অনুষ্ঠানের আগে আগামীকাল ১৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর সকল জেলায় সাধারণ সভায় খসড়া রাজনৈতিক প্রস্তাব উপস্থাপন করা হবে। ডিসেম্বর মাসে সকল শাখা ও থানা-উপজেলা সম্মেলন অনুষ্ঠিত হবে এবং জানুয়ারি মাসে সকল জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে বলে সিপিবি জানিয়েছে।

জাতীয় পরিষদ সভায় বক্তব্য রাখেন, আবু হোসেন, আব্দুল নবী, নুরুল হক ঢালী, নূর মোহম্মদ আনসার, মনিরুজ্জামান সানু, দিলীপ পাইক, শেখ বাহার মজুমদার, ফররুখ হাসান জুয়েল, শিবনাথ চক্রবর্তী, অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, আব্দুস সামাদ মিয়া, মজিবুর রহমান, মোস্তাফিজুর রহমান মুকুল, মিজানুর রহমান সেলিম, পীযুষ চক্রবর্তী, রেখা চৌধুরী, মোজাহারুল হক, আব্দুল মালেক, আব্দুল কুদ্দুস, অরুণ কুমার শীল, শ ম কামাল হোসেন, মো. মছিউদদৌলা।

সভাপতির বক্তব্যে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সিপিবির আসন্ন দ্বাদশ কংগ্রেস আমাদের পার্টির ইতিহাস এবং পাশাপাশি বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি জাতীয় পরিষদসহ পার্টির সকলকে দ্বাদশ কংগ্রেসের বিষয়ে জনগণের কাছে যাওয়ার আহ্বান জানান।

সেলিম বলেন, ’৯০ এর গণঅভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশে ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার সুযোগ এসেছিল। কিন্তু ক্ষমতাসীন শ্রেণির দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামাত দেশের মানুষের গণতান্ত্রিক অধিকারকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে ব্যর্থ হয়েছে। গত ১৩ বছর ধরে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার জাতীয়, স্থানীয় সকল পর্যায়ের নির্বাচনকে তামাশায় পরিণত করেছে। এ সরকার চলমান ইউপি নির্বাচনকে বিনাপ্রতিদ্বন্দ্বিতার নির্বাচনের পাশাপাশি ‘নৌকা মার্কা আওয়ামী লীগ বনাম বিদ্রোহী আওয়ামী লীগের নির্বাচনে পরিণত করেছে। এ পর্যন্ত ইউপি নির্বাচনে ২৭ জন নিহত হয়েছে।

সেলিম বলেন, মানুষের গণতন্ত্র ও ভোটাধিকার হরণকারী সরকারকে হটিয়ে জনগণের গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করতে হবে। তিনি একইসঙ্গে দ্বাদশ কংগ্রেস ও আন্দোলন দু’টিকে সফল করতে পার্টির সকল স্তরের নেতাকর্মীদের আহ্বান জানান। তিনি গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্র, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ এ চার শত্রুর বিরুদ্ধে রুখে দাঁড়াতে জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App