×

শিক্ষা

অন্যরকম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২১, ০৯:১৮ এএম

অন্যরকম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

ফাইল ছবি

অন্যরকম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু
অন্যরকম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

অন্যরকম এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

রবিবার মতিঝিল গভমেন্ট বয়েজ স্কুলে পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: ভোরের কাগজ

শ্রেণি কার্যক্রম স্থগিত থাকবে ১০ দিন

সব অনিশ্চয়তা কাটিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ রবিবার (১৪ নভেম্বর) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়েছে। চলবে সাড়ে ১১টা পর্যন্ত।  পরীক্ষার সময় দেড় ঘণ্টা।  এক্ষেত্রে এমসিকিউ ও লিখিতের মধ্যে কোনো বিরতি থাকবে না।

সারা দেশের ২২ লাখের বেশি পরীক্ষার্থী সশরীরে পরীক্ষায় বসেছে। আগামী ২৩ নভেম্বর এ পরীক্ষা শেষ হবে। মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রথম দিন পদার্থবিজ্ঞান পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এবারের এসএসসি পরীক্ষা।

করোনা মহামারির কারণে দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা বসেছেন। পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে সকালে মতিঝিল সরকারি বালক উচ্চ ‍বিদ্যালয় কেন্দ্রে গেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

[caption id="attachment_318486" align="alignnone" width="1600"] রবিবার মতিঝিল গভমেন্ট বয়েজ স্কুলে পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ভোরের কাগজ[/caption]

এবারের পরীক্ষায় প্রশ্নফাঁসের শঙ্কা উড়িয়ে দিয়ে শিক্ষাবোর্ড বলছে, প্রশ্নফাঁসের গুজব ছড়ালে নেয়া হবে কঠোর ব্যবস্থা। এদিকে, এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদান বন্ধ থাকবে। ২৪ নভেম্বর থেকে যথারীতি শ্রেণি কার্যক্রম শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে দুজন করে পরীক্ষার্থী বসানো হয়েছে। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাত জীবাণুমুক্ত করে এবং তাপমাত্রা মেপে স্কুলে প্রবেশ করানো হয়েছে। কারও শরীরের তাপমাত্রা বেশি আসলে এবং করোনাভাইরাসের উপসর্গ থাকলে তাকে আলাদা রুমে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। সেজন্য আইসোলেশন রুমও আছে। এছাড়া কেন্দ্র এলাকায় অভিভাবকদের বাড়তি চাপও নিয়ন্ত্রিত রাখা হচ্ছে।

করোনার কারণে যথাসময়ে অনুষ্ঠিত হয়নি ২০২১ সালের এসএসসি পরীক্ষা। ছিল নানা অনিশ্চয়তা। সব বাধা কাটিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হচ্ছে পরীক্ষা। এবার পরীক্ষার সময় এক ঘণ্টা ৩০ মিনিট। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে আটটি প্রশ্নের মধ্যে দুটি উত্তর দিতে হবে। আর এমসিকিউ অংশে ২৫টির মধ্যে ১২টির উত্তর। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে ১১টির মধ্যে তিনটি এবং এমসিকিউ অংশে ৩০ টির মধ্যে ১৫টি উত্তর দিতে হবে।

আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব হোসেনে আরা খাতুন বলেছেন, আসন বিন্যাসে নিশ্চিত করা হয়েছে সামাজিক দূরত্ব রক্ষার বিষয়টি।

এর আগে পরীক্ষার শতভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, প্রশ্নফাঁসের নামে গুজব ছড়ালে নেয়া হবে ব্যবস্থা। কোনো পরীক্ষার্থীর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলে আলাদাভাবে পরীক্ষা নেয়ার জন্য প্রতি কেন্দ্রেই থাকবে আইসোলেশন সেন্টার।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা তিনটি বিষয়ে হচ্ছে। থাকছে না আবশ্যিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বা উচ্চতর গণিতে পরীক্ষা দিচ্ছেন। মানবিক বিভাগের পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ এবং অর্থনীতি/পৌরনীতি ও নাগরিকতা  উপর পরীক্ষা হবে। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ, হিসাববিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা হবে।

পরিবর্তন এসেছে নম্বর বণ্টনেও, বিজ্ঞান বিভাগে লিখিত আটটি প্রশ্নে মধ্যে দুটি প্রশের উত্তর দিতে হবে। প্রতি প্রশ্নের মান ১০। এছাড়া ১২ নভেম্বর এমসিকিউ থাকবে। লিখিত দুটি প্রশ্নের মানকে ৫০ নম্বরে কনভার্ট করে এবং ১২ নম্বরের এমসিকিউকে ২৫ নম্বরে কনভার্ট করে ফলাফল নির্ধারণ করবে বোর্ড। এছাড়া ২৮ নভেম্বরের মধ্যে ব্যবহারিকের ২৫ নম্বর বোর্ডকে জানাবে স্কুল। ঠিক একইভাবে বাণিজ্য ও মানিবক বিভাগে লিখিত ১১টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে। থাকবে ১৫ নম্বরের এমসিকিউ। নম্বর বণ্টনের ক্ষেত্রে লিখিত তিনিটি প্রশ্নকে ৭০ নম্বরে রূপান্তর করে এবং ১৫ নম্বরের এমসিকিউকে ৩০ নম্বরে রূপান্তর করে ফলাফল নির্ধারণ করবে বোর্ড।

গত বছরের থেকে চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর তিন হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন শিক্ষার্থী। আর নয় হাজার ১১০টি মাদ্রাসার তিন লাখ এক হাজার ৮৮৭জন পরীক্ষার্থী ৭১০টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে দুই হাজার ৩৪৯টি কারিগরি প্রতিষ্ঠানের এক লাখ ২৪ হাজার ২২৮ জন শিক্ষার্থী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App