×

সাহিত্য

৭৩তম জন্মবার্ষিকী আজ: হুমায়ূন স্মরণে নানা আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২১, ০৮:৪৬ এএম

৭৩তম জন্মবার্ষিকী আজ: হুমায়ূন স্মরণে নানা আয়োজন

হুমায়ূন আহমেদ

বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ তার সৃষ্টির দ্যুতি ছড়িয়ে সাধারণ পাঠকের কাছে অনন্য হয়ে উঠেছিলেন। শুধু লেখক হিসেবেই নন, লিখেছেন দারুণ সব গানও। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন নন্দিত এই কথাসাহিত্যিক। আজ শনিবার তার ৭৩তম জন্মবার্ষিকী। এই দিনে সবাই তাকে স্মরণ করবেন শ্রদ্ধা ও ভালোবাসায়। জন্মবার্ষিকীকে ঘিরে প্রতিবারের মতো এবারো রয়েছে নানা আয়োজন।

হুমায়ূন স্মৃতিবিজড়িত নুহাশপল্লীতে আজ হুমায়ূন ভক্তরা প্রিয় লেখকের কবর জিয়ারত করবেন। পাশাপাশি থাকবে মিলাদ ও দোয়া মাহফিল। হুমায়ূন ভক্তদের সংগঠন হিমু পরিবহন আয়োজন করবে পদযাত্রা, কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন প্রিয় লেখককে।

জীবদ্দশায় দুই শতাধিক উপন্যাসের জনক হুমায়ূন আহমেদ। ১৯৭২ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ যা পাঠক মহলে ব্যাপক প্রশংসিত হয়। তার সৃষ্টি হিমু, মিসির আলী, বাকের ভাই চরিত্রগুলো পেয়েছে অমরত্ব। ১৯৮০-৯০ এর দশকে বাংলাদেশ টেলিভিশনের জন্য ধারাবাহিক এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রচনা করেন। ১৯৮৩ সালে তার প্রথম টিভি কাহিনিচিত্র ‘প্রথম প্রহর’ বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হলে বেশ জনপ্রিয়তা পায়।

তার টেলিভিশন ধারাবাহিকগুলোর মধ্যে রয়েছে, ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘অয়োময়’, ‘আজ রবিবার’, ‘নিমফুল’, ‘তারা তিনজন’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন’, শুভেচ্ছা স্বাগতম’, ‘সবুজ সাথী’, ‘উড়ে যায় বকপক্ষী’, ‘এই মেঘ এই রৌদ্র’ প্রভৃতি। এছাড়া ‘খেলা’, ‘অচিন বৃক্ষ’, ‘খাদক’, ‘একি কাণ্ড’, ‘একদিন হঠাৎ’, ‘অন্যভুবন’-এর মতো নাটকগুলোর সংলাপ এখনো অনেকের মুখেই শোনা যায়।

হুমায়ূন আহমেদের চিত্রনাট্য ও পরিচালনার চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- ‘আগুনের পরশমণি’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘নয় নম্বর বিপদ সংকেত’, ‘ঘেটুপুত্র কমলা’। গীতিকার হিসেবেও তিনি নন্দিত হয়েছেন। তার লেখা গান অসংখ্য মানুষের হৃদয় ছুঁয়েছে।

হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখকশিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। জাপান টেলিভিশন ‘এনএইচকে’ হুমায়ূন আহমেদকে নিয়ে নির্মাণ করে ১৫ মিনিটের তথ্যচিত্র ‘হু ইজ হু ইন এশিয়া’।

যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯ জুলাই পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে যান তিনি। বেঁচে থাকতে হুমায়ূন আহমেদের জন্মদিন ঘিরে নানা আয়োজনে মুখরিত থাকত দখিন হাওয়া ও নুহাশপল্লী। মৃত্যুর পরে তার পরিবার ও ভক্তরা দিনটি স্মরণ করে নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App