×

আন্তর্জাতিক

শীতে করোনা পরিস্থিতি আরও জটিল হবে ইউরোপে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২১, ০৯:২৪ এএম

শীতে করোনা পরিস্থিতি আরও জটিল হবে ইউরোপে

প্রতীকি ছবি

করোনা সংক্রমণের জন্য গোটা ইউরোপকেই এ শীতে নাজেহাল থাকতে হবে বলেছে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলেছে, ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে এ মহাদেশে পাঁচ লাখ মানুষের প্রাণহানি হতে পারে।

আশঙ্কাজনক হলেও বাস্তবতা হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব পূর্বাভাস এ পর্যন্ত মিলে গেছে। রাশিয় গত মাসে করোনা সংক্রমণ বেড়েছে। সেখানে ৪৪ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। অন্যদিকে জার্মানিতে এক লাখ মানুষ প্রাণ হারাতে পারেন বলে সতর্ক করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

গত সপ্তাহে বিশ্বের মোট সংক্রমণের অর্ধেকের বেশি ঘটেছে ইউরোপে। জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, অস্ট্রিয়া ও রোমানিয়ায় নতুন করে সংক্রমণের ঢেউ বাড়ার ইঙ্গিতও আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ইউরোপে করোনায় গত সপ্তাহে ১০ শতাংশ প্রাণহানি বেড়েছে। সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে নেদারল্যান্ডসে। অথচ ইতোমধ্যেই দেশটিতে ৮৫ শতাংশ মানুষের টিকা দেয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নেদারল্যান্ডসে ১৬ হাজার ৩৬৪ জন সংক্রমিত হয়েছেন। যা করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত কোনো দেশে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। এ অবস্থায় নেদারল্যান্ডস সরকার তিন সপ্তাহের জন্য আংশিক লকডাউন ঘোষণা করেছে। বলা হয়েছে অতি-প্রয়োজনীয় নয়, খেলার টুর্নামেন্টসহ অগুরুত্বপূর্ণ সবকিছু বন্ধ থাকবে।

অস্ট্রিয়ার সরকার বলেছে, যাদের টিকা দেয়া হয়নি তাদের চলাফেরার ওপর নিষেধাজ্ঞা চাপানো হবে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১১ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। ঠিক এ কারণেই অস্ট্রিয়াকে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করছে জার্মানি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App