×

জাতীয়

সংসদের পঞ্চদশ অধিবেশন শুরু রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২১, ০২:৫১ পিএম

জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন বসছে আগামীকাল। রবিবার (১৪ নভেম্বর) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বিকাল ৪টায় সংসদে অধিবেশন শুরু হবে। গত ২৭ অক্টোবর এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি। এর আগে কার্যউপদেষ্ঠা কমিটির বৈঠক বসার কথা রয়েছে।

এবারের অধিবেশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা হবে। এই আয়োজনে সংসদে ভাষণ দিতে পারেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শনিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরী ভোরের কাগজকে মুঠো ফোনে জানিয়েছেন, আগামী ২৪ ও ২৫ নভেম্বর সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাধারণ আলোচনা হতে পারে। তারিখ এখনও চূড়ান্ত হয়নি। আমরা আশা করছি, ওই আলোচনা দুইদিন হতে পারে। এ জন্য রাষ্ট্রপতিকে আমরা আমন্ত্রণ জানাব। তিনি ভাষণ দেবেন। তারপর সাধারণ প্রস্তাব আসতে পারে। পরে আলোচনা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী বিদেশ সফর শেষে দেশে ফেরার পর অধিবেশনের কার্যসূচি চূড়ান্ত করা হবে। সংসদের কার্যসূচি ও মেয়াদ ঠিক করে কার্যউপদেষ্টা কমিটি। তবে মহামারীকালে গত কয়েকটি অধিবেশনে ওই কমিটির কোনো বৈঠক হয়নি।

সংসদ অধিবেশনের বিষয়ে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, অধিবেশনে আমাদের নিয়মিত কিছু কার্যক্রম আছে। সেগুলো শেষ করে এক-দুই দিন বিরতি দেওয়া হবে। এরপর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা হবে। সেখানে রাষ্ট্রপতি ভাষণ দিতে পারেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত বছরের নভেম্বর মাসে ইতিহাসে প্রথমবারের মতো বিশেষ অধিবেশনে বসে জাতীয় সংসদ। ওই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর ভাষণ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সংসদ সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে সংসদের বৈঠকগুলোতে নিয়মিত কার্যক্রম অনুষ্ঠিত হবে। নতুন কিছু বিল উত্থাপন এবং আগে উত্থাপন করা কয়েকটি বিলের রিপোর্ট উপস্থাপন ও কয়েকটি বিল পাস হবে। আসন্ন অধিবেশনের শেষ দিকে সুবর্ণজয়ন্তী উপলক্ষে সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭ এর আওতায় দুই বা তিন দিন আলোচনা হতে পারে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশনের মতো এবারও একটি সাধারণ প্রস্তাব আনার সম্ভাবনা রয়েছে। আলোচনা শেষে সেই প্রস্তাব সংসদে গ্রহণ করা হবে।

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে গত বছরকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করে নানা কর্মসূচি নিয়েছিল সরকার। তবে করোনাভাইরাস মহামারীর জন্য কর্মসূচিগুলো যথাযথভাবে করতে না পারায় মুজিববর্ষের মেয়াদ ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

চিফ হুইপ নূর ই আলম চৌধুরী বলেছেন, মহামারীকালে অন্য অধিবেশনের মতো এবারও প্রতি কার্যদিবসে নির্দিষ্ট সংখ্যক সংসদ সদস্যদের সংসদের বৈঠকে যোগ দেয়ার আহ্বান জানান হবে। এ জন্য তালিকা করা হয়েছে। অধিবেশনে অংশ নেওয়া সব সংসদ সদস্য কোভিড-১৯ পরীক্ষা করাবেন। বিশেষ আলোচনার সময় কোভিড-১৯ পরীক্ষায় ‘নেগেটিভ’ সকল সংসদ সদস্য অংশ নেবেন।

সংসদের গণসংযোগ শাখা থেকে এরইমধ্যে জানানো হয়েছে, এবারও সংসদ অধিবেশনে প্রবেশের অনুমতি থাকবে না সাংবাদিকদের। সংসদ টেলিভিশনের সরাসরি সম্প্রচার থেকে খবর সংগ্রহ করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়েছে সংসদ সচিবালয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App