×

পুরনো খবর

আদা খেলে বাড়তে পারে অসুস্থ হওয়ার সম্ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২১, ১১:২৭ এএম

আদা খেলে বাড়তে পারে অসুস্থ হওয়ার সম্ভাবনা

প্রতীকি ছবি

সাধারণ গৃহস্থ বাড়িতে আদা ব্যবহার হয় প্রতিদিন। শীতকালে বহু মানুষ প্রায় সবকিছুতেই আদা ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে আদার অতিরিক্ত ব্যবহার শরীরের ক্ষতি করতে পারে। খবর জি নিউজের।

অতিরিক্ত আদা ব্যবহার করলে গলা ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও মুখ এবং গলার মিউকোসাল আস্তরন ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থাকে। বেশি মাত্রায় আদা খেলে পেটের সমস্যার সম্ভাবনাও থাকে। পেটে ব্যথা, গ্যাস এবং পেট ফেঁপে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে কিছু মানুষের একদমই আদা খাওয়া উচিৎ নয়। যারা ওজন বৃদ্ধি করতে চান তাদের আদা খাওয়া উচিত নয়। আদা খেলে খাওয়ার ইচ্ছা নষ্ট হয় এর ফলে ওজন কমাতে সাহায্য হয়। সুতরাং ওজন বৃদ্ধি করতে চাইলে অবশ্যই আদাকে ত্যাগ করতে হবে। এছাড়াও হিমোফিলিয়া রোগীদের আদা না খাওয়াই উচিত। আদা খেলে রক্ত পাতলা হয়। রক্ত পাতলা হয়ে গেলে তা হিমোফিলিয়া রোগীদের জন্য ক্ষতিকর।

মহিলাদের গর্ভাবস্থার প্রাথমিক দিনগুলিতে আদা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। আদা খাওয়ার ফলে মর্নিং সিকনেস এবং দুর্বলতা কম হয়। কিন্তু গর্ভাবস্থার শেষ তিন মাসে মহিলাদের আদা এড়িয়ে চলাই উচিত।

যদি কারও নিয়মিত ওষুধ খাওয়ার থাকে তাহলে তার আদা খাওয়া উচিত নয়। ওষুধে উপস্থিত ড্রাগ যেমন বিটা-ব্লকার, অ্যান্টিকগুল্যান্টস এবং ইনসুলিন যদি আদার সঙ্গে মেশে তাহলে শরীরের বিশেষ ক্ষতির সম্ভাবনা থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App