আদা খেলে বাড়তে পারে অসুস্থ হওয়ার সম্ভাবনা

আগের সংবাদ

হাড়ের সমস্যায় ভুগছেন কীভাবে হাড়ের যত্ন নিবেন

পরের সংবাদ

বিদেশি পর্যটক আকর্ষণে সাজছে কক্সবাজার

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ অপরাহ্ণ

কক্সবাজারে বিদেশি পর্যটক আনতে চায় সরকার। সে কারণে তারা একে দেশের সিঙ্গেল ট্যুরিস্ট স্পট হিসেবে তৈরি করার চেষ্টা করছে। সরকার ভাবছে, বিদেশি পর্যটকরা সরাসরি ফ্লাইটে এসে কক্সবাজার সমুদ্রসৈকতে আমোদ-ফূর্তি করবে। দেশের দীর্ঘতম সমুদ্রসৈকতের প্রাকৃতিক ঐশ্বর্য দেখে আবার ফিরে যাবে স্বদেশে।

সোজা ভাষায় ইন্দোনেশিয়ার বালি দ্বীপ যেভাবে বিশ্বে পরিচিতি পেয়েছে, ঠিক সেভাবেই কক্সবাজারকে পরিচিত করাতে চায় বাংলাদেশ। ১৯৮০ ও ১৯৯০ এর দশকে দক্ষিণ এশিয়া ও ইউরোপের পর্যটকদের অন্যতম প্রিয় গন্তব্য ছিল এ কক্সবাজার। তবে দীর্ঘ দুই দশক বিভিন্ন কারণে বাংলাদেশ ভ্রমণে আসছেন না তারা। সে কারণে বিদেশি পর্যটক ফেরানোর চেষ্টা করছে সরকার।

ট্যুরিজম বোর্ড বলছে, পরিকল্পনা অনুযায়ী চললে আবারও আগের মতো দেখা যাবে বিদেশি পর্যটক। তবে দেশি পর্যটক ও ট্যুর অপারেটররা বলছেন, ইউরোপ-আমেরিকার পর্যটকরা শুধু প্রাকৃতিক সৌন্দর্য বা সমুদ্র চায় না। এগুলোর পাশাপাশি তারা সুষ্ঠু যোগাযোগ, খাবার, প্রাইভেসি ও নিরাপত্তার বিষয়টিও বিবেচনা করে। এক কথায় তাদের দরকার একটি কম্বো সার্ভিস (একের মধ্যে সব)। সেই মানদণ্ডে বিবেচনা করলে বিদেশি পর্যটকদের জন্য এখনও প্রস্তুত হয়নি কক্সবাজার। পাড়ি দিতে হবে আরও অনেক পথ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়