×

আন্তর্জাতিক

মমতাকে সরাতে ১৫১ কোটি টাকা খরচ বিজেপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২১, ০৭:১৭ পিএম

মমতাকে সরাতে ১৫১ কোটি টাকা খরচ বিজেপির

প্রতীকি ছবি

চলতি বছর ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির। কেরালা, তামিরনাড়ু ও পদুচেরিতেও সফলতা ঘরে তুলতে পারেনি দলটি। এছাড়া পর পর কয়েকটি উপ-নির্বাচনেও তাদের ভরাডুবি হয়েছে।

এমন পরিস্থিতিতে যখন বিজেপি দিশেহারা, ঠিক সে মুহূর্তেই জানা গেল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সরিয়ে গেরুয়া পতাকা তোলার জন্য বিজেপি সবচেয়ে বেশি টাকা খরচ করতে হয়েছিল। যার কারণে এখন প্রশ্নবিদ্ধ হচ্ছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। খবর হিন্দুস্তান টাইমসের।

সূত্র বলছে, ভারতের পশ্চিমবঙ্গের পাশাপাশি চলতি বছর আসাম, কেরালা, তামিলনাড়ু ও পদুচেরিতে বিধানসভা নির্বাচন হয়। এই পাঁচ রাজ্যের নির্বাচনে বিজেপি ২৫২ কোটি টাকা খরচ করেছে। যার মাধ্যমে দেশটিকে উন্নত ও সমৃদ্ধ হিসেবে গড়ে তোলা যেত। শুধু তাই নয়, বাংলায় রাজত্ব করার জন্য এ অর্থের ৬০ শতাংশ ব্যয় করা হয়েছে। ভারতে এখন সবচেয়ে বিত্তশালী ও প্রভাবশালী দল বিজেপি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়াই ছিল এ খরচের মূল উদ্দেশ্য।

ভারতের নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী নির্বচনে কোন রাজনৈতিক দল কত টাকা খরচ করেছে সে ব্যাপারে জানাতে হয়। সেখানে বিজেপি জানিয়েছে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তারা খরচ করেছে ২৫২ কোটি ২ লাখ ৭১ হাজার ৭৫৩ টাকা। এর মধ্যে শুধু পশ্চিমবঙ্গের ক্ষমতা দখল করতে বিজেপি খরচ করেছিল প্রায় ১৫১ কোটি টাকা। বাকি চারটি রাজ্যে মোট খরচ হয়েছিল ১০১ কোটি টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App